রাজনৈতিক রাজ্য

সিপিআইএম দলে সাংগঠনিক রদবদল শুরু।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:১৯শে অক্টোবর:–সাংগঠনিক রদবদলের প্রক্রিয়া শুরু হ’ল সিপিআইএম’এর, শুরু হয়েছে রাজ্য সম্পাদকমণ্ডলী থেকে।পরে নিচু তলা পর্যন্ত সম্পূর্ণ করতে হবে বলে দলের রাজ্য কমিটিতে বার্তা দিল সিপিএম।

লোকসভা ভোটে বিপর্যয়ের পরেই সাংগঠনিক পুনর্গঠনের ভাবনা ফের শুরু হয়েছিল সিপিআইএমে। চার বছর আগের কেন্দ্রীয় প্লেনামের নানা সিদ্ধান্ত কতটা রূপায়িত হয়েছে, তার পর্যালোচনা রিপোর্ট চাওয়া হয়েছিল জেলা নেতৃত্বের কাছে। এ সবের প্রেক্ষিতেই এবার রাজ্য সম্পাদকমণ্ডলীর চার সদস্যকে ‘অব্যাহতি’ দিয়ে তুলনায় কম বয়সের মুখ নিয়ে আসা হয়েছে রাজ্য নেতৃত্বে। সেই সিদ্ধান্তের ব্যাখ্যা দিয়ে আলিমুদ্দিনে শুক্রবার রাজ্য কমিটির বৈঠকের শেষ দিনে জবাবি ভাষণে দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র জানিয়ে দিয়েছেন, কাজে নিষ্ক্রিয়তা বা শিথিলতা থাকলে কোনও কমিটিতেই পদ আঁকড়ে থাকা চলবে না। পুনর্গঠনের কাজে আর কোনও অজুহাতও চলবে না। সম্মেলন-পর্ব যথাসময়ে যেমন হওয়ার, হবে। কিন্তু সংগঠনের প্রয়োজনীয় সংস্কার জেলা, এরিয়া ও লোকাল কমিটিতে ফেলে রাখা যাবে না বলে বৈঠকে বার্তা দিয়েছেন সূর্যবাবু।

রাজ্য কমিটির বৈঠকের বিরতিতে দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও এদিন বুঝিয়ে দিয়েছেন, সাংগঠনিক পুনর্গঠনের কাজ সর্বস্তরেই হবে। তাঁর যুক্তি, সিপিআইএম দল আগেও বলেছে দেশের মোট জনসংখ্যার বিন্যাস অনুযায়ী, সংখ্যাগরিষ্ঠেরই গড় বয়স এখন চল্লিশের আশেপাশে। সেখানে সিপিআইএম গড় বয়স ৬৫ নিয়ে চলতে পারে না! জনসমাজের সঙ্গে দলকে তাল রাখতে হবে।’’ প্রশ্নের জবাবে ইয়েচুরি এ-ও বলেছেন, লোকসভা ভোটে বিপর্যয়ের পরেও বাংলায় বামেদের মিছিল-সমাবেশে ভাল সাড়া পাওয়া যাচ্ছে। নেতাজি ইন্ডোরে বৃহস্পতিবারই কমিউনিস্ট পার্টি গড়ে ওঠার শতবর্ষ পূর্তির অনুষ্ঠানে বিপুল ভিড় হয়েছে। এই ভিড়কে ভোটে টেনে নিয়ে যাওয়ার জন্য সাংগঠনিক পারদর্শিতা দরকার।

এসএফআইয়ের সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস, প্রতিক উর রহমান, সৃজন ভট্টাচার্য, মীনাক্ষী গোস্বামী-সহ নতুন ৮ জনকে এবার রাজ্য কমিটিতে নেওয়া হয়েছে। ছাত্রযুবর একঝাঁক নতুন মুখ রাজ্যকমিটিতে।

প্রসঙ্গত:প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ খতিয়ে দেখার জন্য গড়া হল দুই সদস্যের কমিশন। জবাবি ভাষণে সূর্যবাবু বলেন, দলের নিয়ম-নীতি ও শৃঙ্খলা সব সদস্যের জন্যই প্রযোজ্য। শৃঙ্খলায় সিপিআইএম দলের সম্পদ। অভিযুক্ত ও অভিযোগকারী, দু’তরফের বক্তব্য গুরুত্ব দিয়ে শোনার জন্যই কমিশন হয়েছে। পুরুলিয়ার বলরামপুর এরিয়া কমিটির নেতা কোকিল রজককে নিলম্বিত (সাসপেন্ড) করার সুপারিশ অনুমোদিত হয়েছে রাজ্য কমিটিতে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।