জেলা রাজ্য

মানবতার অনন্য নজির স্থাপন করলো বালুরঘাট


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:২০শে এপ্রিল:- একজন সাফাইকর্মী ও বালুরঘাট শহরের অনেকে যুক্ত হয়ে চালাচ্ছেন সবজির এটিএম। বালুরঘাট শহরের জটালির মোড়ে চলছে এই অভিনব এটিএম।।রোজ গড়ে প্রায় চারে চারশো জন মানুষ এই সবজি এটিএম এর সাহায্য পাচ্ছেন।। এটি একটি এমন আশ্চর্য এটিএম যেখানে টাকা পয়সার কোন সম্পর্ক নেই।। সম্পূর্ণ বিনামূল্যে শহরের হত দরিদ্র মানুষ এই পরিষেবা পাচ্ছেন।।

আলু,পটল,কপি ,ঝিঙে,লঙ্কা , পুঁই শাক ইত্যাদি নানা ধরনের সবজি পাওয়া যায়।। এই অভিনব কাজের উদ্যোক্তা এক স্কুলের কর্মী ।। তিনি বলেন কিছু সবজি তাঁরা পাইকারি বাজার থেকে কিনে আনেন আর কিছু স্থানীয় লোকজনের থেকে সংগ্রহ করেন।। প্রত্যেক মানুষকে একটা নির্দিষ্ট পরিমাণে এবং নির্দিষ্ট সময়ে এই সবজি বিলি করা হয়।।

এই মহান কাজে শহরের বিভিন্ন স্তরের মানুষ যাদের কেউ শিক্ষক,কেউ দোকানদার বা দোকানের কর্মচারী এমন বহু মানুষ এগিয়ে আসছেন।।এই অভিনব উদ্যোগ যিনি প্রথম উদ্যোগ নিয়েছেন তাঁর নাম অনিল বাসফোড়।। তিনি বলেন গত ৪থেকে ৭ এপ্রিল পর্যন্ত তাঁরা বিনামূল্যে কয়েকজনকে খাবার বিতরণ করেছেন।। কিছুদিন পর দেখা যায় অনেক বাসিন্দা চাল ডাল দান করছেন।। কিন্তু শুধু চাল ডাল দিয়ে তো আর রোজ খাওয়া চলে না।।সবজি ছাড়া খাওয়া চলে না, তাই এই ভাবনা।।

এই ভাবনায় দুটি দিকে সুবিধা হয় মানুষের।। একটি যারা স্থানীয় কৃষক তাঁরা সবজি বিক্রি করে লাভবান হচ্ছেন আর যারা বিভিন্ন সংগঠন থেকে চাল ডাল পাচ্ছেন তাঁরা এখানে সবজি টাও পেয়ে যাচ্ছেন।। উদ্যোক্তাতের আরও অন্যতম বিরাজ বিশ্বাস জানিয়েছেন যে শুধু বালুরঘাট শহরই নয় আশেপাশের গ্রাম যেমন মাহিনগর,চকভৃগু,রায়নগর প্রভৃতি জায়গা থেকে বহু গরিব মানুষ আসছেন এই সুবিধা নিতে।। দ্বিতীয় দফার লকডাউন চলবে এবং তাঁরা জানিয়েছেন ওই ৩রা মে পর্যন্ত এই কর্মসূচি চালিয়ে যাবেন।।

অত্যন্ত মানবিকতার সঙ্গে এই সবজি বিলি চলছে।। মূলত অনেক গুলো দলে ভাগ হয়ে সকাল আটটা থেকে এই বিলি ব্যবস্থা চালু করা হয় ।। কিছুটা বিলির পর প্রয়োজনীয় সবজী গ্রামের চাষীদের থেকে কিনে এনে তা দেওয়া হয়।। উদ্যোক্তা রা নিজেদের মধ্যে আলোচনা করে টাকার বন্দোবস্ত করেন।। এই সময়ে তাঁদের এই মানবিক কাজ যথেষ্ট অনুকরণ যোগ্য।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।