রাজ্য

অভূতপূর্ব সিদ্ধান্ত নিল কমিশন


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ২২ মার্চ: মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃনমুল কংগ্রেস সরকারের পুলিশের উপর আর ভরসা না রেখে নির্বাচন কমিশন আরও কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। এর জন্য নির্বাচন কমিশন সাহায্য নিচ্ছেন গুগল ম্যাপ ও জি পি এস এর। এই সিদ্ধান্ত তারা নিয়েছে গত দশ বছরে পঞ্চায়েত ভোট, পুরসভার ভোট, বিধানসভা নির্বাচন ও লোকসভা ভোটের অভিজ্ঞতা থেকে।

ভোট লুঠ রুখতে, প্রত্যেক মানুষ যাতে নিজের ভোট নিজেই শান্তিপূর্ণ ভাবে দিতে পারে তার জন্য পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে আরও বেশি করে কেন্দ্রীয় বাহিনী নিয়োগের সিদ্ধান্ত নিতে চলেছে নির্বাচন কমিশন। এছাড়াও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের হাতে কুইক রেসপন্স টীম এবং সেক্টর মোবাইল এর মতো বাহিনী রাখা হবে। এছাড়া নির্বাচন কমিশন আরও একটি নির্দেশ নামা জারি করেছে। তারা বলেছে এই রাজ্যে যতগুলো ভোটকেন্দ্র আছে তাদের প্রত্যেকটি কেন্দ্রের ছবি সহ আবশ্যিক ভাবে আগামী সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন এর ওয়েবসাইটে পাঠাতে হবে।

অন্যদিকে নির্বাচন কমিশন আরও একটি পদক্ষেপ গ্রহণ করেছে। ৩০শে এপ্রিল যেসব কেন্দ্রে ভোট গ্রহণ করার দিন সেইসব কেন্দ্রে আজ থেকেই বিশেষ ভাবে সক্ষম ও আশি বছরের উর্ধ্বে যেসব ভোটার আছে তাঁদের বাড়ীতে গিয়ে ভোটগ্রহণ আজ থেকেই নেওয়া শুরু করা হয়েছে। এই পর্বে প্রতিটা বিধানসভা কেন্দ্রে প্রায় পাঁচ হাজার এমন ভোটার আছে।ছয় সদস্যকে নিয়ে এক একটি দল গঠন করে এই কাজ করা হচ্ছে। এভাবে ভোট গ্রহণের পর বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় সেগুলো স্ট্রংরুমে রাখা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার এর আধিকারিক।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।