বিদেশ

ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বিগ্ন ব্রাজিলের উদ্যোগ এবং তার বর্তমান অগ্রগতি।



বিশেষ প্রতিবেদন: মধুমিতা ঘোষ: চিন্তন নিউজ: ১৪/০৪/২০২৩:- রাশিয়া – ইউক্রেন যুদ্ধ বিরতির লক্ষ্যে আন্তর্জাতিক ” পিস ক্লাব” এর প্রস্তাব ব্রাজিলের।
জোটনিরপেক্ষ ব্রাজিল এর প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভা ( লুলা নামেই বেশি পরিচিত), চীনকে সঙ্গে নিয়ে আন্তর্জাতিক শান্তি সমিতি গঠন করবার উদ্দেশ্যে চীনের প্রেসিডেন্ট শি জিঙপিঙ এর সাথে দেখা করেন। লুলা মনে করেন যে জোটনিরপেক্ষ ব্রাজিলের পক্ষপাতহীন দৃষ্টিভঙ্গি এই আন্তর্জাতিক ” শান্তি সমিতি গঠনে মধ্যস্থতা করতে সব দেশের চেয়ে বেশি সহায়ক হবে।
ব্রাজিলের বিদেশ মন্ত্রী সংবাদ মাধ্যমে এই বিষয়ে আরো বলেন যে, প্রেসিডেন্ট লুলা দুঃখ প্রকাশ করেন এই বলে যে তিনি যুদ্ধের পক্ষে বহু কথা শুনেছেন কিন্তু শান্তি র সপক্ষে খুব কম ই শুনেছেন। শান্তি স্থাপনের লক্ষ্যে ব্রাজিল অনেক আলোচনা সভা আয়োজন করতে ও সেই উদ্যেশ্যে অর্থনৈতিক ও অন্যান্য সাহায্য দিতেও প্রস্তুত।
অক্টোবর এর ভোটযুদ্ধে ডানপন্থী বলসোনারো কে হারিয়ে লুলা ইউক্রেনে পূর্বতন পদাধিকারী দের নিরপেক্ষতা চুক্তি টিকিয়ে রাখতে বলসোনারো কে একধাপ পিছনে ফেলে ঘোষণা করলেন যে, যুদ্ধ বিরতি র লক্ষ্যে তিনি ” জি- ২০ এর মত জমায়েত, জনসভা বা পদযাত্রার মত কর্মসূচী নিতে প্রস্তুত।
তিনি নিরপেক্ষ খুব শক্তিশালী একটা দল গঠনের সপক্ষে মত প্রকাশ করেন যারা আলোচনা টেবিলে দুই পক্ষকেই সম্মানজনক শর্তে রাজি করাতে পারবে।
লুলা ভোট প্রচার পর্বে, ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট জেলেনসকি ও রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন কে একসাথে, একই রকম ভাবে দোষী সাব্যস্ত করলেন এই যুদ্ধের জন্য এবং ইউক্রেন কে নেটো গোষ্ঠীভুক্ত করবার চেষ্টা র জন্য আমেরিকা ও ই ইউ নেতাদের তুলোধোনা করলেন।
দেশের দায়িত্ব নেবার পর থেকে এই ব্রাজিলিয়ান নেতা আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজের সাথে দেখা করেন যুদ্ধ পরিসমাপ্তির পথ খুঁজতে। সাথে, জেলেনেস্কি ও পুতিনের সাথেও ফোনে কথা বলেন এই যুদ্ধ শেষের প্রয়োজনীয়তা বোঝাতে। লুলার শান্তি বার্তা প্রতিধ্বনিত হলো চীনের কন্ঠেও। তাই কিছু দিনের মধ্যেই চীন ১২ টি দিক নির্দেশিত পুস্তিকা প্রকাশ করে, যাতে সমস্যা জর্জরিত ইউক্রেনের অবস্থান এবং রাজনৈতিক ভাবে শেষ পর্যন্ত সমাধান সূত্র পাবার সম্ভাবনা আছে।
চীনা পরিকল্পনা টি পুতিনের পছন্দ হলেও আমেরিকা একে চৈনিক ” কৌশলী চাল” ও রাশিয়ার অনুকূলে যুদ্ধ টিকিয়ে রাখার চেষ্টা বলে নাকচ করে দেয়। অন্যদিকে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনেস্কি মুষ্টিমেয় কয়েকটি দিক নির্দেশিকা মানতে সম্মত বলে জানান।
গতবছর ইউনাইটেড নেশনস এ মেক্সিকান শান্তি পরিকল্পনার আঙ্গিকে লুলার প্রস্তাবিত পরিকল্পনা গ্রহণের কথা বলা হয়। যথারীতি এটাও রাশিয়ান পরিকল্পনা বলে নাকচ হয়ে যায়। পরবর্তীতে কিয়ভ নিজেদের তৈরি ১০ টি পৃথক নির্দেশ সম্বলিত পরিকল্পনা প্রস্তাব আকারে দেয়।
কিয়ভের পরিকল্পনায় দাবি আকারে যুক্ত করা হয় যে- রাশিয়া ক্রিমিয়ার অধিকার ভুক্ত ভূখন্ড ইউক্রেন কে হস্তান্তর করবে এবং যুদ্ধ ক্ষেত্রে অপরাধীদের বিশেষ ধরনের বিচারালয়ে পাঠাবে। যথারীতি সাথে সাথে মস্কো এই প্রস্তাব অপ্রাসঙ্গিক বলে এক কথায় নাকচ করে।
ফলত, লুলার প্রস্তাব বা উদ্যোগ এই মুহূর্তে কার্যকরী হবার সম্ভাবনা দেখা যাচ্ছে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।