রাজনৈতিক

আফগানিস্তানে রাষ্ট্রপতি নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ বিরোধীদের দেশ জুড়ে অশান্তি


চিন্তন ওয়েব ডেস্ক ,কাবুল, ১৯ শে ফেব্রুয়ারী : গত ২৮ শে সেপ্টেম্বর হয় রাষ্ট্রপতি নির্বাচন , দীর্ঘ টালবাহানার পর অবশেষে গতকাল নির্বাচন কমিশনের পক্ষ থেকে ফলাফল ঘোষণা হয়। ফলাফলে স্পষ্ট রায় উঠে আসে আব্দুল ঘানি রাষ্ট্রপতি পদে জয়ী হয়েছেন , রায়ের পরি শুরু হয় তীব্র চাপান উতর বিরোধী পার্টি আবদুল্লা এই ফলফল মানতে অস্বীকার করেছে তিনি বলেন দীর্ঘ সময় ফলাফল ঘোষণা হয় যা থেকে সহজেই অনুমান করা যায় কারচুপির মধ্যমেই মার্কিন মদদপুষ্ট সরকার কে জেতানো হয়েছে । এই সিদ্ধান্ত এর বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে । ফলাফলে দেখা যায় ঘানি প্রায় ৫০ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছে , অন্য দিকে আবদুল্লা পেয়েছে ৩৯ শতাংশ । গতকাল সাংবাদিক সম্মেলনে আবদুল্লা নিজেকেই রাষ্ট্রপতি বলে অভিহিত করেন , রাজনৈতিক মহলের মতে এই ঘটনায় দেশজুড়ে অস্থিরতা শুরু হবে একদিকে সন্ত্রাস এর বাতাবরণ আরেক দিকে সরকার বিরোধী জনরোষ সব মিলিয়ে বেশ উত্তপ্ত পরিবেশ ।

২০১৪ সালে ও রাষ্ট্রপতি নির্বাচনে একি দৃশ্য রেখেছিল গোটা বিশ্ব ২০১৪ সালের নির্বাচনে রাষ্ট্রপতি প্রার্থীরা একে অপরকে ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে একটি অচলাবস্থায় সৃষ্টি হয়েছিল। তখন মার্কিন যুক্তরাষ্ট্রে দুই পক্ষ কে সামনে বসিয়ে এই বিরোধটি মিমাংসা করে করে এবং ক্ষমতা-ভাগাভাগির ব্যবস্থায় নিষ্পত্তি হয় যা ঘানি রাষ্ট্রপতি এবং আবদুল্লাহকে তার প্রধান নির্বাহী করে তোলে।

তালিবানদের পক্ষ থেকে বলা হয় এই নির্বাচন অবৈধ , ঘানি বেআইনি ভাভে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছে । দেশের নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয় সমস্ত ফলাফল কে একত্র করে বেশ কয়েকবার গণনার মধ্য দিয়েই এই ফলাফল উঠে এসেছে , কারচুপির অভিযোগ উড়িয়ে দিয়ে আধিকারিক বলে সমস্ত গণনার সময় বিরোধীদের পক্ষ থকে প্রতিনিধিরও ছিলেন তাদের তরফ থেকে সেই সময় কোনও অভিযোগ উঠে আসে নি তাই কারচুপির অভিযোগ ভিত্তিহীন ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।