দেশ শিক্ষা ও স্বাস্থ্য

মাত্র ২৫০ টাকা খরচে জল সংরক্ষন করলেন তামিল দম্পতি


মীরা দাস, চিন্তন নিউজ, ৭ জুলাই: সারা চেন্নাই যখন জলাভাবে ধুঁকছে সেই সময়ে ডু-ইট-ইওরসেল্ফ বা ডি.আই.ওয়াই. কৌশলের মাধ্যমে তামিলনাড়ুর এক দম্পতি অভিনব পদ্ধতিতে বৃষ্টির জল ধরে রাখার নতুন উপায় বার করে আলোড়ন তুলেছেন।

দয়ানন্দ কৃষ্ণন এবং উদয়বনী নামে ঐ সিভিল ইঞ্জিনিয়ার দম্পতি মাত্র ২৫০ ( আড়াইশো ) টাকা খরচ করে নিজের বাড়ীতেই জল সংরক্ষন করার আধার বানিয়ে ফেলেছেন। এর জন্য লেগেছে ১ টি ৩ ফুটের পলি ভিনাইল পাইপ, পাইপ আটকানোর জন্য কব্জা এবং কাপড়ের ফিল্টার।

কৃষ্ণণ দম্পতি বলেন জল সংরক্ষনের অভাবে প্রাকৃতিক জল থেকে মানুষ বঞ্চিত। এরপরই বৃষ্টির জল ধরে রাখার চিন্তা মাথায় আসে ইঞ্জিনিয়ার দম্পতির। সেই মতো বাড়ির জলের পাইপ লাইনকে দুভাগ করে রেখে ও সেই পাইপকে তার সঙ্গে যুক্ত করেছেন। তাঁদের ৪০০ ( চারশো ) বর্গফুট পাইপ বেয়ে বৃষ্টির জল জমা হয় ঐ ড্রামেই এবং মাত্র ১০ মিনিটে ২২৫ লিটার জল জমা হয়েছে ঐ ড্রামে। সেই জল চারদিন ধরে দৈনন্দিন ঘরের কাজে ব্যবহার করা হয়েছে। তাঁরা আরও বলেন ৬০০০ ( ছয় হাজার ) লিটার জলের জন্য লাইন দিয়ে দাঁড়াতে হয়, কিছুটা হলেও এই জলের সংরক্ষনের পরিকল্পনায় তাঁদের একটু সুরাহা হয়েছে বলে জানান কৃষ্ণন দম্পতি এবং অনেক জলকষ্ট থেকে মুক্তি পেয়েছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।