বিদেশ

সুলাওয়েসি দ্বীপে এক ভয়ঙ্কর ভূমিকম্প


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:১৫ই জানুয়ারি:– সুলাওয়েসি দ্বীপে এক ভয়ঙ্কর ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া, যার রিখটার স্কেলে ধরা পড়েছে ৬’২—গভীর রাতের হওয়া এই ভূমিকম্পে অন্তত ৩৪ জন মারা গেছেন এবং এই মুহূর্তের খবর অনুযায়ী প্রায় শতাধিক মানুষ আহত হয়েছেন। এই ভূমিকম্পে একটি হাসপাতাল একেবারে গুঁড়িয়ে গিয়েছে , ক্ষতিগ্রস্ত হয়েছে বহু আবাসিক বাড়ী।

এই ভূমিকম্প জনগণের মনে এক চরম ভীতির সৃষ্টি করেছে এবং তাদের মনে সুনামী আতঙ্ক আবার ভেসে উঠেছে। সেবার সুনামীতে অন্তত ১০০০ মানুষ এর মৃত্যু ঘটেছিলো আর প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছিল যার হিসাব এখনও মেলেনি। ম্যাজেনে শহরের উত্তর পূর্বে ছয় কিলোমিটার দূরে এই প্রবল ভূমিকম্পের কেন্দ্রস্থল আর কম্পনের কেন্দ্র বিন্দু ভূপৃষ্ঠ থেকে দশ কিলোমিটার গভীরে।।

এদিন মাঝরাতে হঠাৎ মাটি কাঁপতে শুরু করে। ভয়ে ঐ অঞ্চলের হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসেন । খবরে প্রকাশ মামজু শহরে সবথেকে ক্ষতি হয়েছে এবং সেখানে মৃত্যুর সংখ্যা কমবেশি ২৬ জন এবং ঐ অঞ্চলের কিছুটা দূরে আরও ছয় জনের মৃত্যু হয়েছে। সকলের ধারনা এই ভূমিকম্পে যা ধ্বংস হয়েছে এ ধ্বংসস্তূপের মধ্যে প্রচুর মৃতদেহ রয়েছে যা এখনো উদ্ধার করা যায়নি। মামুজুর একটি হাসপাতাল ভূমিকম্পের কবলে পড়ে পুরো ধ্বংস হয়ে গেছে। কিন্তু ঐ হাসপাতালের ভিতরে যে সমস্ত ডাক্তার,নার্স, স্বাস্থ্য কর্মী,রোগী ও তাদের আত্মীয় স্বজন রা ছিলেন তাঁদের কাউকে এখন পর্যন্ত উদ্ধার করা যায়নি। বিপর্যয় মোকাবিলা বাহিনী ঠিক করে বলতেও পারছে না ঠিক কতজন ভিতরে আটকে আছেন এবং তাদের অবস্থাই বা কি।

শক্তিশালী এই ভূমিকম্পের দ্বিতীয় সতর্কবার্তা ইতিমধ্যে দেওয়া হয়েছে তবে একটা স্বস্তির খবর সুনামী নিয়ে কোন প্রকার কিছু ঘোষনা করা হয়নি। সুলাওয়েসিতে গত বৃহস্পতিবার একটা ভূমিকম্প অনুভূত হয়েছিল বলে জানা গেছে। “” রিং অফ ফায়ার”” অঞ্চলে ইন্দোনেশিয়ার অবস্থান তাই এখানে প্রায়ই ভূমিকম্প অনুভূত হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।