বিজ্ঞান ও প্রযুক্তি

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ‘বুর্জ খলিফা’গ্রহাণু-নাসার সতর্কবার্তা।


সঞ্জিতা সঞ্জু:চিন্তন নিউজ:১৬ই সেপ্টেম্বর:–পৃথিবীর দিকে ধাবিত ‘বুর্জ খলিফা’ গ্ৰহাণু! তেমন‌ই সতর্কবার্তা নাসার,,,,

আবার পৃথিবীর দিকে ধাবিত এক বৃহদাকার গ্ৰহাণু, জানিয়েছে নাসা। সৌভাগ্যের বিষয় পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা নেই গ্ৰহাণুটির, বরং পৃথিবীর কিছুটা দূর দিয়েই পাশ কাটিয়ে চলে যাবে গ্ৰহাণু ‘বুর্জ খালিফা’।
নাসার সেন্টার ফর নিয়ার অর্থ অবজেক্ট স্টাডিজের পক্ষ থেকে জানানো হয়েছে গ্ৰহাণুটির নাম 2000 QW7, দৈর্ঘ্য ৮২৮ মিটার, প্রস্থ২৯০-৬৫০ মিটার, লম্বায় এটি বিশ্বের উচ্চতম বিল্ডিং বুর্জ খলিফার প্রায় সমান।গত শনিবার পৃথিবীর ৫.৩ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে ঘন্টায় ২৩.১০০ কিলোমিটার বেগে ছুটে যায়।
পৃথিবীর মতো গ্ৰহাণুটি সুর্যের চারপাশে ঘুরতে ঘুরতে ২০০০ সালে ১লা সেপ্টেম্বর পৃথিবীর সবচেয়ে কাছে আসে 2000 QW7। বিজ্ঞানীদের অনুমান ২০১৯ এর পর আবার ২০৩৮ এ ১৯ শে অক্টোবর ফের আবার পৃথিবীর কাছে আসবে এই বৃহদাকার গ্ৰহাণু।
2000 QW7 এর আগমন বার্তা বেশ আগে থেকেই নাসা জানান দেয়। ট্যুইটারে একজন এই গ্ৰহাণুর নাম দেন,’গড অব ক্যাওস’। তবে এই প্রসঙ্গে জানানো ভালো যে, প্রতিনিয়ত ছোট-বড় নানা আকারের উল্কা ও মহাকাশের আবর্জনা পৃথিবীর দিকে ধেয়ে আসে, কিন্তু বায়ুমণ্ডলে প্রবেশ করে প্রবল ঘর্ষণের ফলে পুড়ে ছাই হয়ে যায়, তবে সুবৃহৎ গ্ৰহাণু ধ্বংসের ক্ষমতা বায়ুমণ্ডলের নেই। 2000 QW7 কে নিয়ে আমার হয়তো বা ভাবছি না, কিন্তু ওর থেকে বৃহৎ আকারের কোন ঘাতক গ্ৰহাণু যদি আমাদের পৃথিবীর দিকে ধেয়ে এসে সবেগে আঘাত হানে তবে তার বিরুদ্ধে বাঁচার উপায় কি???


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।