দেশ রাজ্য

রাজ্যের সব বুথেই সশস্ত্র কেন্দ্রীয় বাহিনী?


পাপিয়া সিনহা, চিন্তন নিউজ, ৬ এপ্রিল: সপ্তদশ লোকসভা ভোট ২০১৯ এর প্রথম দফার ভোট আগামী ১১ এপ্রিল, সারা দেশের কিছু জায়গার সাথে এই রাজ্যের দুটি কেন্দ্রে প্রথম দফায় ভোটগ্রহণ করা হবে। কেন্দ্র দুটি বালুরঘাট লোকসভা ও কোচবিহার লোকসভা।
প্রথমে শোনা যাচ্ছিল স্পর্শকাতর বুথ চিহ্নিত করে সেই সব বুথগুলোতে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে। কিন্তু রাজ্য জুড়ে ভোটকর্মীদের বিক্ষোভ-আন্দোলন চলার ফলে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেন, প্রথম দফার ভোটে সব বুথেই সশস্ত্র কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। রাজ্য পুলিশ বুথের ভেতর থাকবেন নির্বাচন কমিশনের অধীনে কাজ করবেন।
প্রসঙ্গত –গত বিধানসভা ভোটে এই রাজ্যে কেন্দ্রীয় বাহিনীকে কাজ করতে দেওয়া হয় নি। রাজ্যপুলিশ শাসকদলের হয়ে গায়ের জোরে ভোট করিয়েছেন এমনটা বিরোধীদের অভিযোগ। এছাড়া রায়গঞ্জের ভোটকর্মী শিক্ষক রাজকুমার রায়ের হত্যা সবার মনে আতঙ্ক সৃষ্টি করেছে। পঞ্চায়েত ভোটে অপরিসীম দমন – পীড়ন, নমিনেশন জমা করতে না দেওয়া প্রকাশ্য রাস্তায় মহিলাদের শ্লীলতাহানি এসব কিছু ঘটেছে রাজ্য পুলিশের চোখের সামনে বা মদতে। তাই বাংলা জুড়ে জনসাধারণ রাজ্যপুলিশের ওপর আস্থা হারিয়েছেন।
প্রথম দফার ভোটে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কতটা ফলপ্রসূ হয় সেটাই এখন দেখার বিষয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।