রাজ্য

দুর্লভ মহার্ঘ্য ভাতা


মীরা দাস, চিন্তন নিউজ, ৬ এপ্রিল: স্টেট  অ্যাডমিনিস্ট্রেটিভ  ট্রাইবুনাল (স্যাট ), রাজ্য  সরকার  কুক্ষিগত  করে  রেখেছে।  স্যাট  শ্রমিক  কর্মচারিদের  দাবি  দাওয়া এবং  নায্য  পাওনা  সংক্রান্ত  মামলা  গুলি  খতিয়ে  না দেখেই রায়  ঘোষনা  করে  দেয়। দেশের  মুল্য  সূচক অনুযায়ী সরকারি  কর্মচারিদের  মহার্ঘভাতা  সম্ভব নয় বলে জানায়। কলকাতা হাইকোর্ট  এই  রায় কে  বাতিল করে দেয়, এবং যার ফল স্বরুপ  রাজ্য  সরকার  বিভিন্ন  কৌশলে  দেরি  করিয়ে দেয় ।
      ২০১৭  সালে  সরকারি  কর্মচারিরা  এই  মহার্ঘভাতা  আদায়ের  জন্য  স্যাটে  মামলা  করেছিলেন এবং এই  মামলায় স্যাটের   নির্দেশে  বলা  হয়েছিল মহার্ঘ  ভাতা দয়ার  দান, আইনি  অধিকারের  মধ্যে  পড়ে না। কিন্তু  এই নির্দেশকে চ্যালেঞ্জ  করে হাইকোর্টে  মামলা  করেন সরকারি  কর্মচারিরা। ২০১৮  সালে  ৩১ শে আগস্ট  হাইকোর্ট এই নির্দেশ  খারিজ  করে, এবং বলা হয়  মহার্ঘ ভাতাদয়ার  দান নয়, সরকারি  কর্মচারিদের  নায্য  পাওনা  ও আইনি  অধিকার।
         হাইকোর্ট   স্যাটের  রায় কে  বাতিল করে  দেয়। শেষ  পর্যন্ত সরকারের  পক্ষ  থেকে রিভিউ  পিটিশন  মামলা  দায়ের  করা  হয় এবং শুনানীর  পর গত ৭ই মার্চ রাজ্য  সরকারের  আবেদন  খারিজ  করে  হাইকোর্টের  ডিভিসন   বেঞ্চ।পুনরায় মামলাটির  শুনানি  শুরু, এবং  মামলাটি  ফের  উঠবে  ১০  এপ্রিল ।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।