রাজ্য

চাঁদে জলের ফোয়ারা


সঞ্জিতা সঞ্জু, চিন্তন নিউজ, ২২এপ্রিল: বিস্ময়কর ঘটনা!! চাঁদের মাটি চিরে বেরিয়ে এলো জলের ফোয়ারা!!!
এতদিন আমরা দেখেছি চাঁদের গহ্বর-খাদ, আজ হঠাৎ চাঁদের বুক চিরে বেরিয়ে এলো জলের ফোয়ারা। জানতে খুব ইচ্ছা হচ্ছে নিশ্চয়ই কিভাবে ঘটল এমন ঘটনা? আচমকা চাঁদের বুকে আছড়ে পড়ে একটা উল্কা আর ঠিক তখনই বেরিয়ে এলো জলের ফোয়ারা। এরপর কোথায় যেন বাষ্প হয়ে হারিয়ে গেল সেই জল, মহাকাশের অতল অন্ধকারে।
আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল ‘নেচার জিওসায়েন্স’ -এ আবিষ্কারের গবেষণা পত্রটি বের হয়। গবেষক দলের প্রধান হিসাবে মেরিল্যান্ডের গ্ৰীনবেল্ট নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী মেহেদী ভেন্না।
চমকে দেওয়ার মতো এই ঘটনার সাক্ষী হিসেবে রয়েছে নাসার পাঠানো উপগ্ৰহ ‘ল্যাণ্ডি’। যার পুরো নাম,–‘লুনার অ্যাটমস্ফিয়ার অ্যান্ড ডাস্ট এনভায়রনমেন্ট এক্সপ্লোরার’। আগামী দিনে কি চাঁদে সভ্যতার দ্বিতীয় উপনিবেশ গড়তে বা ভিনগ্ৰহে যেতে পৃথিবীর একমাত্র ট্রান্সপোর্টেশন হাব গড়ে তোলার চিন্তা কমবে আমাদের? উল্কার আচমকা আঘাতে যে চাঁদ থেকে জলকণা বেরিয়ে আসতে পারে তাত্ত্বিকভাবে তা অজানা ছিল না বিজ্ঞানীদের। তবে চোখে না দেখলে বিজ্ঞান তা বিশ্বাস করে না, আর চমকে দেওয়ার মতো সেই ঘটনা প্রত্যক্ষ করল, সাক্ষী হয়ে র‌ইল নাসার উপগ্ৰহ ‘ল্যাণ্ডি’!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।