রাজ্য

সরকারি ঘোষণা ও বাস্তব রূপায়ণে বিস্তর ফারাক-প্রহসন!


বিজয় পাল,মেদিনীপুর,নিজস্ব প্রতিবেদন: চিন্তন নিউজ:২৯শে অক্টোবর:– একশো কোটি টিকা দেওয়ার মানে সকলের দু’টো ডোজ হ’লে ৫০ কোটি মানুষ টিকা পেয়েছেন। যার অর্থ দেশের ৯০ কোটি মানুষ এখনও টিকা পাননি। এদের জন্য এখনও ১৮০ কোটি টিকা দরকার।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন, ডিসেম্বরের মধ্যে সকলের টিকা দেওয়ার কাজ শেষ হবে। সেই হিসাব মতো হাতে ৬০ দিন আছে। অর্থাৎ প্রতিদিন ৩ কোটি টিকা দিলে এটা সম্ভব।

এখন দিনে দেওয়া হচ্ছে ৩০- ৩৫ লক্ষ টিকা। যার অর্থ দরকারের ৯ গুণ কম। অর্থাৎ ২০২২ সালের সেপ্টেম্বর মাসেও শেষ হবে না। তারপরও উৎসব? দেশবাসীর সঙ্গে এতো ধোঁকাবাজি কতো বড়ো নিষ্ঠুরতা!  যা দেওয়া হচ্ছে তার কতো শতাংশ সরকারি আর কতটা বেসরকারি? দেরি করে দিয়ে বিপুল অংশের মানুষকে হাজার হাজার টাকা দিয়ে বেসরকারি প্রতিষ্ঠানের মুনাফার সুযোগ করে দেওয়া হয়েছে। অথচ এই কয়েক বছর আগে পোলিও টিকা সম্পূর্ণ সরকারি উদ্যোগে দিয়ে দেশ আজ পোলিওমুক্ত। তারজন্য কোনো বাড়তি ট্যাক্স দিতে হয়নি। গুটিবসন্তও নির্মূল হয়েছে একইভাবে। 

এদিকে পেট্রোপণ্যের সীমা ছাড়ানো দাম বাড়ানোর কারণ নাকি করোনা টিকার খরচ যোগানোর জন্য।  তাহলে বিনামূল্যে টিকা দেওয়ার দাবি কিভাবে করা হচ্ছে?  বাজেটে বরাদ্দ ৩০ হাজার কোটি টাকাই বা কোথায় গেল, করোনা তহবিলের নামে ‘প্রাইমমিনিস্টারস রিলিফ তহবিল’ এ জনগণের কাছ থেকে বাধ্যতামূলকভাবে সংগৃহীত লক্ষকোটি টাকাই বা কোথায় গেল?



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।