কলমের খোঁচা

প্রশ্নের অধিকার


সঞ্জীব বর্মণ: চিন্তন নিউজ:১২ই এপ্রিল:- বেসরকারী মতে রাজ্যে করোনায় মৃতের সংখ্যা ১৮, সরকার বলছে ৫, উপদেষ্ঠা কমিটি যখন বলছে মৃত ৭ তখন রাজ্য সরকারের তরফে মুখ্যসচিব তা খারিজ করে বলছেন ৩ (কার স্বার্থে ? কিসের স্বার্থে ? এই ভয়ঙ্কর বিশৃঙ্খলা ? )। তৃণমূল পরিচালিত কলকাতা কর্পোরেশনের পক্ষ থেকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে মৃত ও মৃতদের সৎকারের যে তালিকা রাজ্য সরকারের কাছে যাচ্ছে তাও সোচ্চার তিরস্কারে বাতিল হচ্ছে ৷

স্বাভাবিক, খুব স্বাভাবিকভাবেই তা নিয়ে রাজ্যজোড়া বিতর্ক, প্রশ্ন। সরকার কি তবে সত্য গোপন করছে? চেপে যাচ্ছে প্রকৃত তথ্য ?এই বিতর্ক বা প্রশ্নকে বৈধতা দিয়েছে করোনা মোকাবিলায় সরকারী হাসপাতাল গুলির পরিকাঠামোগত দৈনদশা এবং চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মীদের চরম বেহাল অবস্থার ছবি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া ডাঃ ইন্দ্রনীল খাঁর অভিযোগ এবং অভিযোগকে গুরুত্ব দেওয়ার বদলে অভিযোগকারী কর্তব্য পরায়ন চিকিৎসকের বিরূদ্ধেই অসহিষ্ণু,অসংবেদনশীল সরকারের ক্ষমতা দেখানো। প্রতিহিংসা বা মারণ করোনায় আক্রান্ত হয়ে বাঙ্গুরে চিকিৎসার জন্যে ভর্তি নাগেরবাজারের এক বেসরকারী হাসপাতালের মেট্রনের ভয়াবহ অভিজ্ঞতার মতো ঘটনা।

প্রশ্ন উঠছে মোদ্দাকথাটা কি তাহলে এই দুরূহ অবস্থার মধ্যেও রাজ্য কোষাগারের মোটা অঙ্কের কয়েক কোটি টাকা খরচ করে মূলত নিজের এবং কিছুটা চাটুকারদের মহিমা প্রচারে খরচ করে মুখ্যমন্ত্রী মানুষকে যতই উল্টো ছবি দেখানোর চেষ্টা করুননা কেন মারণ করোনার করাল আক্রমণের মুখে আত্মপ্রচার সর্বস্ব, উদাসীন, একটি সরকারের অধীনে পশ্চিমবঙ্গবাসী যে অন্য রাজ্যগুলির তুলনায় একটু কম নিরাপদ এই সত্য জনমনে ক্রমশ প্রতিষ্ঠা পেয়েই যাচ্ছে।

এইরকম, ঠিক এইরকম একটি পরিস্তিতির পরিপ্রেক্ষিতে গত ১০ই এপ্রিল রাজ্যের বিশেষজ্ঞ চিকিৎসক কমিটির সদস্য ডাঃ চৌধুরী রাজ্য সরকারের হয়ে ব্যাট করতে নেমে বলেছেন,“ অন্যান্য শারীরিক অসুস্থতা নিয়ে যাঁরা চিকিৎসা করাতে আসছেন, তাদের শরীরে করোনা বাসা বাঁধলেও শেষ পর্যন্ত মৃত্যু হচ্ছে মাল্টি অরগ্যান ফেলিওর বা অন্য কারণে। তাই সরাসরি তাঁদের করোনায় মৃত্যু বলে ধরা যাবে না। ”(গণশক্তি, ১১ এপ্রিল,২০২০)। ছোট্ট একটা প্রশ্ন, যার দ্রুত, খুব দ্রুত মীমাংসা হওয়া দরকার। রাজ্য সরকারের অংশ হিসাবে ডাঃ চৌধুরীর এই ব্যাখ্যা কী এ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বক্তব্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ?


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।