বিনোদন

প্রকাশ হলো ‘বাতিঘর’


মল্লিকা গাঙ্গুলি, কলকাতা- চিন্তন নিউজ:২৩শে মে:– আজ ২৩শে মে, সোমবার “চিন্তন- thought of today” এর জন্য একটি ঐতিহাসিক দিন। একটি সোস্যাল মিডিয়া গ্রুপের নিজস্ব ভাবনা এবং উদ্যোগে একটি মুদ্রিত বই প্রকাশ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

রাশিয়া- ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিত কে সামনে রেখে অন্যান্য আন্তর্জাতিক সমস্যা গুলি কে নিয়ে লেখা ও মাত্র দুমাসের মাথায় প্রকাশিত পুস্তিকা “বাতিঘর”এর আজ প্রমোদ দাশগুপ্ত ভবনে আনুষ্ঠানিক উদ্বোধন করলেন সিপিআই(এম)’র পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক তথা পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিম। এছাড়াও আজ প্রমোদ দাশগুপ্ত ভবনের এই সভায় উপস্থিত ছিলেন রাজ্য কমিটির সদস্য সুদীপ সেনগুপ্ত, কলকাতা জেলা কমিটির সম্পাদক কল্লোল মজুমদার, বইটির প্রচ্ছদ শিল্পী ইন্দ্রজিৎ নারায়ণ, লেখক অর্ণব রায়, শুভপ্রসাদ নন্দী মজুমদার প্রমুখ।

স্বল্প পরিসরে পরিচ্ছন্ন আন্তরিক অনুষ্ঠানটির সূত্রধর ছিলেন গ্রুপের কেন্দ্রীয় অ্যাডমিন শ্রীরূপ গোপাল গোস্বামী। অতিথিদের পুষ্প স্তবক দিয়ে অভিনন্দন জানানো হয়। প্রথমেই লেখক শুভপ্রসাদ নন্দী মজুমদার খুব সংক্ষেপে তার লেখার প্রেক্ষাপট তুলে ধরেন। একে একে সকলেই তাদের বক্তব্যে সোস্যাল মিডিয়া গ্রুপের এ হেন মুদ্রিত মিডিয়ায় ঘুরে দাঁড়ানোর যথেষ্ট প্রশংসা করেন। এই গ্রুপের একদম প্রাথমিক পর্যায়ে প্রমোদ দাশগুপ্ত ভবনে একটা সভার মধ্য দিয়ে যে কাজ শুরু হয়েছিল তার উল্লেখ করে কল্লোল মজুমদার বলেন যে এই উদ্যোগ আগামী দিনেও জারি থাকবে। মাঠে, ময়দানে সক্রিয় ভাবে চিন্তন হাজির থাকবে, এই প্রত্যাশা করেন।

এবার সেই মহা মুহূর্ত যখন কমরেড সেলিম ও অন্যান্য কমরেড দের হাত দিয়ে বইটির আবরন উন্মোচন করা হল। মহম্মদ সেলিম তাঁর সুমিষ্ট ভাষণে সুন্দর করে বুঝিয়ে দিলেন বর্তমান দেশীয় রাজ্য রাজনীতির পরিস্থিতি তে সোস্যাল মিডিয়ার পাশাপাশি মুদ্রিত মিডিয়াকে সমতালে এগিয়ে নিয়ে যাওয়ার গুরুত্ব। সদ্য প্রকাশিত বইটির নাম “বাতিঘর” সম্পর্কে বললেন অত্যন্ত সুচিন্তিত নামকরণ। তাঁর মতে, লাইট হাউস এর বাংলা প্রতিশব্দ বাতিঘর হলেও অনুধাবন করলে দুটি শব্দের অর্থে অনেক পার্থক্য। লাইট হাউস শুধু আলোকিত করে, অপর দিকে ‘বাতি’ তা মোমের হোক বা প্রদীপের সে আলো প্রসারিত হয় এক বাতি থেকে অপর বাতিতে। তেমনি চিন্তনের চেতনার আলো দিকে দিকে প্রসারিত হচ্ছে, হবে ও বলে তিনি উচ্চাশা পোষণ করেন।

কমরেড সেলিমের স্বভাব গত সৌজন্যে আন্তরিকতায় সকলের সঙ্গে ভাব বিনিময়ে বই প্রকাশের গম্ভীর অনুষ্ঠান এক ঘরোয়া বৈঠকে পরিণত হয়। সবশেষে লেখক গায়ক শুভপ্রসাদ নন্দী মজুমদার মহম্মদ সেলিমের বক্তব্যের “তমসঃ মা জ্যোতির্গময়” সূত্র ধরে উদাত্ত কন্ঠে গাইলেন “অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো”… এক অপূর্ব মননশীল আলোচনায় আত্মপ্রকাশ ঘটল চিন্তনের প্রথম মুদ্রিত পুস্তক “বাতিঘর”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।