রাজ্য

হাড়োয়াতে শিয়ালের উপদ্রবে মানুষের ঘুম উড়েছে,


সূপর্ণা রায়: চিন্তন নিউজ:১১ই সেপ্টেম্বর,২০২০:- সমাজের একটা স্তরের মানুষ যত রকমের সুবিধা আছে ভোগ করছে আর একটা স্তর ডুবে যাচ্ছে অন্ধকারের অতলে। একটা স্তরের মানুষ যদি এই করোনা সংক্রমণ না ঘটতো তাহলে আগে যেমন দিন কাটাত, ভালো ভালো দোকানের খাবার, মাল্টিপ্লেক্সে সিনেমা দেখা দামী দামী জিনিস পত্র কিনে ঘর সিনেমার শুটিং হবে এমন করে সাজানো আর একটা দিকে এই মানুষকে টেনে নিয়ে যাচ্ছে শিয়ালে। হাড়োয়াতে শিয়ালের উপদ্রবে মানুষের ঘুম উড়েছে।। ইতিমধ্যে শিয়ালের কামড়ে ৩০ জন গুরুতর আহত আর ১৫ জনের অবস্থা এতটাই খারাপ যে তাদের হসপিটালে ভর্তি করতে হয়েছে। আতঙ্কে দিন কাটাচ্ছেন উঃ চব্বিশ পরগনার হাড়োয়া অঞ্চলের বেশ কিছু গ্রাম। অথচ কথায় কথায় শোনা যায় গ্রামাঞ্চলের উন্নতি হয়েছে গত একশো বছরের মধ্যে সবচেয়ে বেশি!সেই উন্নতশীল গ্রামের মানুষদের শিয়ালের ভয়ে ঘরের মধ্যে বসে থাকতে বাধ্য হন।

সুত্রের খবর অনুযায়ী হাড়োয়া ব্লকের চারটি গ্রাম – পিয়ারা ‘ বিঘের হাট, আদমপুর ও আটঘড়া এই চারটি গ্রামে মারাত্মক ভাবে শিয়ালের উৎপাত শুরু হয়েছে। রাত তো দূরের কথা, দিনের বেলা মানুষ ঘর থেকে বেরোতে ভয় পাচ্ছেন। পাছে শিয়ালে কামড়ে দেয়। এমন অবস্থা মানুষ ঘরের উঠোনে বসতে পারছে না ভয়ে। আশেপাশের জঙ্গলে লুকিয়ে থাকে শিয়ালের পাল। দেখতে পেলেই দৌড়ে এসে কামড় বসিয়ে দেয় হাত, পা, পিঠ এমন কি ঘাড়েও।। স্থানীয় লোকজনের অভিযোগ কিছু বুঝে উঠার আগেই শিয়াল আক্রমণ চালাচ্ছে।।

ইতিমধ্যে ওই অঞ্চলের অন্তত ত্রিশ জন মানুষ শিয়ালের কামড়ের গভীর ক্ষত নিয়ে ব্লক হসপিটালে ভর্তি। হাড়োয়া অঞ্চলের মানুষজন চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন। গ্রামবাসীরা তাদের প্রাত্যহিক কাজ করতে পারছেন না। শিয়ালের উৎপাতে দোকান বাজার পর্যন্ত যেতে পারছে না। কার্যত ঘরবন্দি হয়ে রয়েছেন ওই অঞ্চলের মানুষ।। বাড়ীর বাচ্চাদের উপর তীব্র নজর রাখা হচ্ছে যাতে তারা অসাবধানতাবশত বাইরে বেরিয়ে বিপদে না পড়ে।

অথচ এ রাজ্যে প্রায়ই শোনা যায়, রাজ্যের গ্রামের হাল অন্য সব রাজ্যের থেকে ভালো। এটাই কি তার প্রমাণ? আজকের দিনে দাঁড়িয়ে এই তথাকথিত উন্নত পরিষেবা পায় যে রাজ্য, ক্ষমতায় আসার ১ মাসের মধ্যে নিরানব্বই শতাংশ কাজ হয়ে যায় সেটা কি এই কাজ! কোথায় মানুষের নিরাপত্তা? পশ্চিমবঙ্গের মানুষের এত উন্নতি হয়েছে যে প্রচীন যুগে ফিরে যাওয়ায় বুঝি ভবিতব্য।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।