রাজ্য

ll পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রয়াণ দিবস স্মরণ,গ্রন্থ প্রকাশ ও গুণীজন সম্বর্ধনা ll


দিব্যেন্দু ধর: চিন্তন নিউজ:৩০শে জুলাই:– ” ২৯ শে জুলাই ,২০২১ পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রয়াণ দিবসকে স্মরণ করে জেলার সাহিত্য পত্রিকা “সাময়িকী”-র উদ্যোগে বিদ্যাসাগর সম্পর্কিত গ্রন্থ ” কালের কণ্ঠস্বর বিদ্যাসাগর ” প্রকাশিত হল কান্দি রাজ হাই স্কুলের অডিটোরিয়ামে। সেই সাথে জেলার কিছু গুণী মানুষকে এই পত্রিকার পক্ষ থেকে সম্মাননা দেওয়া হয়। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঐ দিন বিকেল ৩:৩০ মিনিটে সদ্য প্রয়াত ব্যক্তিদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের সূচনা। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন সংগীত শিল্পী অপূর্ব ব্যানার্জী। গ্রন্থটি আবরণ মুক্ত করেন বহরমপুর গার্লস কলেজের সম্মাননীয়া অধ্যক্ষা ড.হেনা সিনহা। তিনি গ্রন্থ প্রকাশের পর তাঁর বক্তব্যে কান্দিতে বিদ্যাসাগরের উপস্থিতি নিয়ে অনেক অজানা তথ্য তুলে ধরেন। অনুষ্ঠানের প্রতি শুভেচ্ছা জানিয়ে ও বিদ্যাসাগরের মহৎ কর্মের উপর আলোক পাত করেন রাণী ধন্যাকুমারী কলেজের অধ্যক্ষ ড.অজয় অধিকারী। এছাড়া বক্তব্য রাখেন প:ব:গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের জেলা সভাপতি অধ্যাপক সমীর বরণ দত্ত , অনুষ্ঠানের সভাপতি কান্দি রাজ হাই স্কুলের প্রধান শিক্ষক মাননীয় শ্রী ভুমানন্দ সিনহা। গ্রন্থটির নির্মাণ ও প্রকাশ নিয়ে আলোচনা করেন পত্রিকা সম্পাদক তথা ভারতীয় গণনাট্য সংঘের মুর্শিদাবাদ জেলা সম্পাদক শ্যামল সেনগুপ্ত। সহায়তা: গিরিধারী সাহা। কর্মসমিতি : তপন সামন্ত, চন্দন বিশ্বাস,দেবনাথ রায়,গিরিধারী সাহা,শ্যামল সেনগুপ্ত,সন্ন্যাসী কাউড়ী।

গ্রন্থটিতে ১২ জন লেখক ১২টি শিরোনামে বিদ্যাসাগরের সংস্কার কার্যের নানান দিক ফুটিয়ে তুলেছেন এই গ্রন্থে। গ্রন্থে লিখেছেন -প্রনব আচার্য,ড.অজয় অধিকারী,গিরিধারী , তপন সামন্ত,দেবনাথ রায় ,হৈমন্তী বন্দ্যোপাধ্যায় ,অদিতি ভট্টাচার্য,তমাল কান্তি পাল,অভিজিৎ দত্ত,সাইদুর রহমান,সুনীতি বিশ্বাস,শ্যামল সেনগুপ্ত প্রমুখ। অলংকরণ ও প্রচ্ছদ পট: বিশিষ্ট চিত্রশিল্পী চন্দন বিশ্বাস।মুদ্রক : নিউ প্রিন্ট ডট কম।প্রুফ রিডার : দেবনাথ রায়।

এই অনুষ্ঠানে জেলার যে চারজন গুণী ব্যাক্তিত্বকে সম্বর্ধনা দেওয়া হয় তারা হলেন জেলার বিশিষ্ট কবি তাপস সরখেল(কাশিম বাজার), বিশিষ্ট কবি ও জলসিঁড়ি পত্রিকার সম্পাদক অনুপম ভট্টাচার্য ( বহরমপুর), বিশিষ্ট চিত্রশিল্পী চন্দন বিশ্বাস(কাদাই,বহরমপুর), বিশিষ্ট নাট্য শিল্পী ও নাট্যকার পঞ্চানন দাস(কান্দি ,ঝড় নাট্য গোষ্ঠী)।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি শ্রীমন্ত ভদ্র, সংগীত অভিরুপ বিশ্বাস। রানার আবহ সংগীতের সাথে নৃত্য ও অভিনয় অমৃত সিংহ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক গিরিধারী সাহা, মুর্শিদাবাদ জেলা সম্পাদক প:ব:গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।