কলমের খোঁচা

কমরেড দিলীপ চ্যাটার্জী স্মরণে


সুদীপ্ত পোদ্দার: চিন্তন নিউজ:১৯শে মে:- গত ১৭ মে ‘২০২০রাত্রি ১০.২৫ আমাদের প্রিয় নেতা কমরেড দিলীপ চ্যাটার্জী প্রয়াত হয়েছেন। কমরেড দিলীপ দা সিআইটিইউ হুগলী জেলার প্রাক্তন সাধারণ সম্পাদক , রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য ,সর্বভারতীয় ওয়ার্কিং কমিটির সদস্য ছিলেন । ১৯৮২ সালে শ্রীরামপুরে অনুষ্ঠিত সিআইটিইউ তৃতীয় জেলা সম্মেলন থেকে কমরেড দিলীপ চ্যাটার্জী সাধারন সম্পাদক নির্বাচিত হন । ২০১৫ চাঁপদানিতে অনুষ্ঠিত একাদশ সম্মেলন পর্যন্ত এই দায়িত্ব তিনি পালন করে গেছেন । শারীরিক অসুবিধা ,বয়স জনিত সমস্যায় তিনি দশম সম্মেলনের সময় থেকেই দায়িত্ব থেকে অব্যাহতি নিতে চেয়েছিলেন।নিজের ব্যক্তিগত প্রচেষ্টায় দিল্লি রোডের অনেকগুলি কারখানায় ইউনিয়ন গড়ে তোলেন ।

এই ইউনিয়নগুলির বেশিরভাগ ক্ষেত্রে তিনি সভাপতি অথবা সাধারণ সম্পাদক ছিলেন । ৭০ সালের গোড়ায় রিষড়ায় আসেন । এ্যলকালি কেমিক্যালসে কাজে যোগ দেন।তারই নেতৃত্বে অ্যালকালি কেমিক্যালস সি আই টি ইউ অনুমোদিত ইউনিয়ন প্রতিষ্ঠিত হয় ।সংশোধনবাদী এ আই টি ইউ সির সঙ্গে দীর্ঘ লড়াইয়ের মধ্য দিয়েই রিষড়ার বিভিন্ন কারখানায় তিনি সিআইটিইউ ইউনিয়ন গঠন করেছেন ।জয়শ্রী টেক্সটাইল ,গোবিন্দ স্টিল ,জে কে স্টিলে ,সাধারণ সম্পাদক ছিলেন ,হিন্দুস্থান গ্লাস ,লক্ষ্মীনারায়ণ কটন মিলের সভাপতি ছিলেন । এই ভাবে তারই নেতৃত্বে রিষড়ায় ট্রেড ইউনিয়ন সমন্বয় কমিটি গঠিত হয় ।সম্ভবত এটি আমাদের রাজ্যে প্রথম ট্রেড ইউনিয়ন সমন্বয় কমিটি ।তিনি হুগলী জেলা ঠিকা শ্রমিক ইউনিয়নের সভাপতি ,হুগলি জেলা স্মল স্কেল ইউনিয়নের সভাপতির দায়িত্ব পালন করে গেছেন । জেলা জুড়ে ট্রেড ইউনিয়ন গড়ে তোলায় বিশেষ করে অসংগঠিত ক্ষেত্রের ইউনিয়নগুলো গড়ে তোলার ক্ষেত্রে এক অসামান্য ভূমিকা পালন করে গেছেন ।

অধুনা বাংলাদেশ ‍১৯৩৫ সালে কমরেড দিলীপ চ্যাটার্জী জন্মগ্রহণ করেন । দেশভাগের পর তারা এইবাংলায় চলে আসেন। প্রথাগত শিক্ষা সুযোগ না থাকলেও ট্রেড ইউনিয়ন আইন,রাজনৈতিক বিষয়ে খুবই পড়াশোনা ছিল । রাজনৈতিক জীবনের শুরুতে ১৯৫৩ সালে অবিভক্ত ভারতের কমিউনিস্ট পার্টির সভ্য পদ অর্জন করেন।১৯৬৪পার্টি বিভাজনের পর তিনি সি পি আই (এম) এ যোগ দেন ।

তিনি ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী ) হুগলী জেলা সম্পাদকমন্ডলীর সদস্য ছিলেন ।শ্রমজীবী মানুষের প্রতি নিবেদিত প্রান , শ্রমিকদের স্বার্থকে প্রাধান্য দিয়েছেন সর্বাগ্রে।ত্যাগ ,সততা,আদর্শের এক উজ্বল উদারহন, অত্যন্ত সাধারণ জীবনযাত্রা , সাধারণ শ্রমিকদের একান্ত অাপনজনে পরিনত করেছিল। তিনি প্রকৃতপক্ষে ছিলেন শ্রমিকের বন্ধু এবং নেতা।

কমরেড দিলীপ চ্যাটার্জী যে আদর্শ স্থাপন করে গেছেন , সেই আদর্শকে বাস্তবায়িত করতে পারলেই হবে কমরেড দিলীপ চ্যাটার্জীর প্রতি শ্রেষ্ঠ সম্মান প্রদর্শন । সিআইটিইউ হুগলি জেলা কমিটি কমরেড দিলীপ চ্যাটার্জী অসমাপ্ত কাজ সমাপ্ত করার শপথ গ্রহণ করছে । কমরেড দিলীপ চ্যাটার্জীর প্রয়ানে সিআইটিইউ হুগলী জেলা কমিটি গভীর শোক জ্ঞাপন করছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।