দেশ

হরিয়ানায় লালঝান্ডার স্রোত।


মল্লিকা গাঙ্গুলী, চিন্তন নিউজ, ২ অক্টোবর: আসন্ন বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের একটি হরিয়ানা। গেরুয়ায় মোড়া হরিয়ানার বিধানসভা ভোটে কি এবার অন্য কিছু ইঙ্গিত দিচ্ছে! এই খুশির প্রশ্ন হরিয়ানাবাসীর মনে। এবার হরিয়ানা বিধানসভা নির্বাচনে ৭টি আসনে প্রার্থী দিয়েছে সি.পি.আই.এম।

আর.এস.এস.-এর কেন্দ্রস্থল হরিয়ানায় এবার লাল ঝান্ডার উন্মাদনা বিজেপিকে কঠিন লড়াইয়ে ফেলতে চলেছে; যার পূর্বাভাস মহল্লায় মহল্লায় বামেদের প্রচারে ব্যাপক জন সমর্থন লাভ। আসন্ন বিধানসভা নির্বাচনে গেরুয়া সন্ত্রাস রুখতে দৃঢ়ভাবে প্রস্তুতি নিচ্ছে সি.পি.আই.এম. এর যুব বাহিনী।

আজ তোহানা বিধানসভা কেন্দ্রের জন্য সি.পি.আই.এম. প্রার্থী জগত্তর সিং মনোনয়ন পত্র জমা দিলেন। জগত্তর সিং এর মনোনয়ন জমা দেওয়ার মিছিলের ভিড় ছিল চোখে পড়ার মতো। এতদিন বাংলা বা কেরালায় যে লাল স্রোত দেখা যেত আজ হরিয়ানার পথে মানুষ দেখলো ঠিক সেই লাল নিশানের মিছিল। লাল সেলামের ধ্বনিতে তোহানার আকাশ বাতাস মুখরিত করে তোলে। হাজার হাজার শ্রমজীবী জনতার আবেগ তাদের ভালোবাসার রঙে তোহানা আজ লালে লাল!

আগের বার হিসারের মেয়র নির্বাচনে সিপিএমের জগমতি সাঙ্গুয়ানকে গেরুয়া শিবির জোর করে হারিয়ে দেয়। বরাবরের মত গতবারও গেরুয়া বাহুবলী সন্ত্রাস দেখেছিল হরিয়ানা। বহু ক্ষেত্রেই সেই সন্ত্রাসের কাছে পিছু হটতে হয়েছে অন্যান্য রাজনৈতিক দলগুলিকে। কিন্তু এবার পরিস্থিতি আলাদা। এবার আর.এস.এস. তথা বিজেপির সঙ্গে সমানে সমানে টক্কর দিতে প্রস্তুত বাম শিবির। রাজনৈতিক মহলের মতে এবার হরিয়ানায় তোহানা বিধানসভা কেন্দ্রের মূল লড়াই হবে “রামে আর বামে।” কারন এবার ওখানে কংগ্রেসও কিছুটা ম্রিয়মান, বলা যায় তারা লড়াই থেকে পিছু হটেছে।

আর কয়েকদিন পরই হরিয়ানা বিধানসভা নির্বাচন। দেখা যাক মানুষ অন্যায় অবিচারকারি সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে গনতন্ত্র রক্ষাকারী বামপন্থীদের জয়ী করতে পারে কিনা? তবে নির্বাচন পূর্ব সূচনা লগ্নের উন্মাদনা বামপন্থীদের নিঃসন্দেহে মনোবল বাড়িয়ে আশাবাদী করছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।