খেলাধূলা

এবারের বিশ্বকাপের ফেবারিট দল ইংল্যান্ড


সন্দীপ চক্রবর্তী, চিন্তন নিউজ, ৩০মে : আজ আনুষ্ঠানিক ভাবে ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ। বিশ্বকাপ শুরু হওয়ার আগে একটু দেখে নেওয়া যাক এবারের বিশ্বকাপের ফেবারিট দল কোন গুলি।
মূলতঃ ১০টি দল নিয়ে এবারের বিশ্বকাপ চলবে রাউন্ড রবিন লীগ ফরম্যাটে। প্রত্যেকটি টিম বাকি ৯টি টিমের সাথে একটি করে ম্যাচ খেলবে। সর্বশেষে প্রথম ৪টি দল যাবে সেমিফাইনালে। তাদের মধ্যে যারা জিতবে তাদের সেই দুই দলের মধ্যেই হবে ফাইনাল। এই ফরম্যাটে শেষ বিশ্বকাপ হয়েছিল ২৭ বছর আগে অর্থাৎ ১৯৯২ সালে যে বছর পাকিস্তান ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ যেতে। ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলির মতে এই ফরম্যাটই শ্রেষ্ঠ বিশ্বকাপের জন্য।
এবারে আসা যাক বিশ্বকাপের ফেবারিট দল প্রসঙ্গে। এবারে ইংল্যান্ডে বিশ্বকাপ হওয়াতে ইংল্যান্ড অবশ্যই অন্যতম ফেবারিট দল। তবে ব্যক্তিগত মতানুসারে এই বিশ্বকাপে চার সম্ভাব্য সেমিফাইনালিস্টকে বেছে নেওয়া হলো।
প্রথমেই ইংল্যান্ড। বিশ্ব রাঙ্কিং এ তারা এখন ১ নম্বর দল। সম্প্রতি পাকিস্তানের সাথে দিপাক্ষিক সিরিজে তারা ৪-০ ব্যবধানে পাকিস্তানকে হারিয়েছে। তাছাড়া তাদের অধিনায়ক ইয়ন মর্গ্যান সহ দুই ওপেনার জেসন রয় এবং জনি বেয়ারস্ত খুবই ভালো ফর্মে রয়েছেন। তাছাড়া বেন স্টোকস, জোফ্রে আরচার, মঈন আলী সহ বেশ কিছু দুর্দান্ত অলরাউন্ডার ও রয়েছেন। তাই এই দলের ভারসাম্য অন্য দলের থেকে কিছুটা বেশি এবং ঘরের মাঠে খেলার সৌজন্যে তারা কিছুটা এগিয়ে থেকেই তাদের বিশ্বকাপ অভিযান শুরু করবে। তবে বোলিং বিভাগে তাদের অভিজ্ঞতা সেভাবে না থাকার জন্য তাদের এই দুর্বলতা অন্য দলগুলির ক্ষেত্রে কিছুটা হলেও সুবিধা জনক জায়গায় রেখে দিতে পারে।
দ্বিতীয় ভারত। বিশ্ব রাঙ্কিং এ তারা এখন ২ নম্বর দল। এই দলটাতে বিশ্বের ১ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি (অধিনায়ক) এবং বিশ্বের ১ নম্বর বোলার জসপ্রীত বুমরাহ রয়েছেন। সর্বোপরি ২০১১ সালে অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জেতা মহেন্দ্র সিংহ ধোনি রয়েছেন যিনি উইকেটের পেছনে থেকে  অধিনায়ক বিরাটের কাজটা অনেক সহজ করে দিয়েছেন। তাছাড়া ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সমস্ত বিভাগ মিলিয়ে এই দলটির ভারসাম্য ও যথেষ্ট ভালো। তবে প্রস্তুতি ম্যাচে দুই ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান সেভাবে রান পাননি এবং শেষ একদিনের সিরিজেও ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩-২ ব্যবধানে সিরিজ খোয়াতে হয়েছে। এই দুর্বল দিক গুলো মাথায় রেখেই ভারত ও তাদের অভিযান শুরু করবে।
তৃতীয় অস্ট্রেলিয়া। বিশ্ব রাঙ্কিং এ তারা এখন ৫ নম্বর দল। স্মিথ এবং ওয়ার্নার এই দলের সঙ্গে যোগ দেওয়াতে এই দলের যে শক্তিবৃদ্ধি হয়েছে সেটা বলার অবকাশ আর রাখে না। এই দলটিও সমস্ত বিভাগেই বেশ ভারসাম্য পূর্ণ একটি দল। তাছাড়া বিশ্বকাপের মতো বড় মঞ্চে তাদের সাফল্য যথেষ্ট ঈর্ষণীয়। তবে মিডল অর্ডার ব্যাটিং এ ধারাবাহিকতার অভাব রয়েছে।
চতুর্থ নিউজিল্যান্ড। বিশ্ব রাঙ্কিং এ তারা এখন ৪ নম্বর দল। এই দলটিও সমস্ত বিভাগেই বেশ ভারসাম্যপূর্ণ একটি দল। মার্টিন গাপটিল, উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, ট্রেন্ট বোল্টের মতো বেশ কিছু নামি ক্রিকেটার এই দলে রয়েছেন। তাছাড়া প্রস্তুতি ম্যাচে ভারতকে তারা ৬ উইকেটে পর্যুদস্ত করেছেন। তাই এই দলটিও বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল।
তবে ওয়েস্ট ইন্ডিজ, সাউথ আফ্রিকা, আফগানিস্তানের মতো দল ও বিশ্বকাপে রয়েছে। তারাও যেকোনো দিন যেকোনো দলকে ভালো টক্কর দিতে পারে। বিখ্যাত ক্রিকেটার সচিন তেন্ডুলকারের মতে আফগানিস্তান এই বিশ্বকাপের কালো ঘোড়া। ৩০শে মে থেকে ১৪ই জুলাই পর্যন্ত্য চলবে এই ২০১৯ সালের বিশ্বকাপ। সব মিলিয়ে একটি দুর্দান্ত বিশ্বকাপ দেখার আশা করতেই পারেন ক্রিকেটপ্রেমী জনগন।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।