জেলা

জীর্ণ ঊষসী ভবন, হেলদোল নেই পৌর প্রশাসনের


দীপশুভ্র সান্যাল; জলপাইগুড়ি:চিন্তন নিউজ:২৩/০২/২০২২- কৃষ্টি সংস্কৃতির শহর জলপাইগুড়ি প্রাচীন বান্ধব নাট্য সমাজ থেকে শুরু করে পল্লীমঙ্গল ক্লাব ও পাঠাগার, সদ্য সরকারি অর্থানুকূল্যে সংস্কার হওয়া আর্য নাট্য সমাজের রবীন্দ্র ভবন সবকিছুরই ভগ্নদশা হেলদোল নেই পৌর প্রশাসনের। কমরেড অসিত সেন জলপাইগুড়ি পৌরসভার চেয়ারম্যান থাকাকালীন সময়ে আশির দশকে তৈরী হয় ঊষসী ভবন। জলপাইগুড়ি শহরের জেলা সদর হাসপাতালের পাশে এই ভবন তৈরীর উদ্দেশ্য ছিল জলপাইগুড়ি জেলা হাসপাতালে চিকিৎসা করাতে আসা রোগীর পরিবার যাতে স্বল্পমূল্যে রাত্রিবাসের সুবিধা পায়। সে সময় শহরে এত হোটেল ছিলনা, ছিলনা বিয়ে বাড়ি ভাড়া দেবার মত ভবন সরকারি উদ্যোগে ঊষসী ভবন চালু হওয়ার পর শহরে প্রথম বাড়ি ভাড়া নিয়ে বিয়ে অন্নপ্রাশন সহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠান চালু হয় জলপাইগুড়িতে।

শহরের ৩ নাম্বার ওয়ার্ডের হাকিম পাড়া এলাকায় অবস্থিত এই ঊষসী ভবন সংস্কারের অভাবে আজ জীর্ণ। গত পৌরবোর্ড এর আমলে এক ঠিকাদারি সংস্থাকে দেওয়া হয় এই ভবনের দায়িত্ব প্রথম কিছুদিন ভবন চালু থাকলেও রক্ষণাবেক্ষণের অভাবে কিছুদিনের মধ্যে বন্ধ করে দিতে হয় ভাড়া দেওয়া। ভবনের চরম ভগ্নদশা কারণে একান্ত অসুবিধায় না পড়লে ঊষসী ভবন ভাড়া নিয়ে অনুষ্ঠান করতে চান না কোন শহরবাসী। শহরের তিন নাম্বার ওয়ার্ডের এবারের বামফ্রন্টের প্রার্থী সিপিআই(এম) এর বিকাশ রায় ওয়ার্ডে ঘুরে ঘুরে গত পৌর বোর্ডের জলজ্যান্ত অপদার্থতার নজির ঊষসী ভবনের কথা তুলে ধরছেন এলাকার মানুষের কাছে। সামান্য বৃষ্টিতে শহরের ১,২ ও ৩ নাম্বার ওয়ার্ডের বেশকিছু নিচু এলাকা প্রতিবছর জলমগ্ন হয়। বারংবার পৌরসভার আধিকারিকদের জানিয়েও কোনো লাভ হয়নি বলে অভিযোগ করেন তিনি। এলাকার প্রাক্তন কাউন্সিলর রবীন্দ্রনাথ রায়ের পুত্র বিকাশ বাবু এবারের পৌর নির্বাচনে তিন নাম্বার ওয়ার্ড থেকে বামফ্রন্ট মনোনীত সিপিআই(এম) প্রার্থী হিসাবে তিনি জয়যুক্ত হলে এলাকার রাস্তাঘাট জল নিকাশি ব্যবস্থার উন্নয়নে মানুষকে সাথে নিয়ে দাবি আদায় করবেন তিনি বলে জানালেন। শহরের আরেক প্রান্তে শহরে ঢোকার প্রথম ওয়ার্ড ২১ নম্বর ওয়ার্ডের সমস্যাও খানিকটা একই রকম।

এই এলাকায় দীর্ঘদিনের বামপন্থী এলাকা বলেই পরিচিত গত পৌর নির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রথম এই ওয়ার্ডে জয়ী হয়। এলাকার জল নিকাশি ব্যবস্থা নিকাশি নালার সংস্কার না হওয়া শক্তিনগর এলাকার রাস্তার ভগ্নদশা নিয়ে এলাকাবাসীর প্রচুর ক্ষোভ রয়েছে এলাকার মানুষের মধ্যে।এই ওয়ার্ডে এবারের বামফ্রন্টের সিপিআই(এম) প্রার্থী ফনীন্দ্রদেব বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রয়াত শ্যামলাংশু ভৌমিক এর পুত্র শমিক ভৌমিক উচ্চ মাধ্যমিক স্কুলের শিক্ষক শমিক বাবু একজন নাট্যশিল্পী। জয়ের বিষয়ে আশাবাদী শমিক বাবু জানালেন এই এলাকার কৃষ্টি-সংস্কৃতির অন্যতম পীঠস্থান পল্লীমঙ্গল ক্লাব ও পাঠাগার সরকারি উদাসীনতায় বন্ধ পরে রয়েছে।এলাকার জল নিকাশি ব্যবস্থা রাস্তাঘাটের সমস্যা নিরসনের পাশাপাশি এই সংস্কৃতি কেন্দ্র যাতে অতি দ্রুত চালু করা যায় সে বিষয়ে তিনি প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করবেন। জলপাইগুড়ি এসি কলেজ এই ওয়ার্ডে অবস্থিত হওয়ায় এই এলাকার প্রায় প্রতি বাড়িতেই ছাত্র-ছাত্রীদের থাকার জন্য মেস অথবা পেইং গেস্ট এর ব্যবস্থা রয়েছে জমা জল নিষ্কাশন সঠিক সময়ে আবর্জনা নিষ্কাশন সহ ওয়ার্ডের সামগ্রীক পৌর পরিসেবার মান বৃদ্ধি করতে তিনি বদ্ধপরিকর।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।