দেশ

নতুন সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত নিল ১৯ টি দল।


চিন্তন নিউজ: নিজস্ব সংবাদদাতা : ২৪/০৫/২০২৩:-   গনতান্ত্রিক ভারতবর্ষে সংসদ ভবনের গুরুত্ব অপরিসীম। নতুন সংসদ ভবন নির্মাণের ব্যাপারে বর্তমান মোদী সরকার কোথাও কোনো আলোচনা ব্যতিরেকে, সংসদ কে অন্ধকারে রেখে প্রায় একক সিদ্ধান্তে এই প্রজেক্ট গ্রহণ করেন। তারপর এই নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানেও সম্পূর্ণ অগনতান্ত্রিকভাবে রাষ্ট্রপতিকে বাদ দিয়ে প্রধানমন্ত্রী নিজেই আনুষ্ঠানিকভাবে এই উদ্বোধন করতে চাইছেন। বর্তমান আদিবাসী রাষ্ট্রপতির পক্ষে এ অত্যন্ত বেদনাবহ এবং অবমাননা কর।

প্রধানমন্ত্রী র এই কাজ কোনো ভাবেই সমর্থন যোগ্য নয়, কারণ এমন কাজ সম্পন্ন হলে তা হবে গনতন্ত্রের ওপর চূড়ান্ত আঘাত। ভারতীয় সংবিধান এর ৭৯ অনুচ্ছেদ অনুযায়ী ভারতের পার্লামেন্টে র সবরকম কাজের সর্বোচ্চ পদাধিকারী ভারতের রাষ্ট্রপতি। পার্লামেন্টের কোনও কাজ রাষ্ট্রপতির অনুমোদন ছাড়া সম্ভব নয় । তাই ওনাকে বাদ দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন হবে সংবিধানকে নস্যাৎ করে এক চূড়ান্ত অগনতান্ত্রিক কাজ।

মোদী সরকার এর সময়কালে ২০১৪ থেকে এই ধরনের অনৈতিক কাজ নতুন কিছু নয়। এটাও সত্যি যে , প্রচুর অর্থব্যয়ে নির্মিত এই ভবন প্যান্ডামিক সময়ের অর্থনৈতিক বিপর্যয়কে অস্বীকার করে, মানুষের চূড়ান্ত অস্থির সামাজিক ও অর্থনৈতিক বিপর্যয়কে উপেক্ষা করে সাধারণ মানুষেরই অর্থানুকূল্যে তৈরী।
নিম্নলিখিত ১৯ টি দল, যাদের প্রতিনিধি সংসদে আছে ,  তারা সর্বসম্মত সিদ্ধান্তে আসেন যে,  মোদী সরকার এর এই নতুন ভবন কোনভাবেই সাধারন মানুষের কোন কাজে আসবে না।
১৯ টি  দল একযোগে এই অগণতান্ত্রিক কাজের বিরোধিতা করে  উদ্বোধন অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত  গ্রহণ করে এবং আগামী দিনে প্রধানমন্ত্রী ও তার সরকারের প্রত্যেকটি দমনমূলক, অগনতান্ত্রিক কাজের  একযোগে, একসাথে প্রতিরোধ, প্রতিবাদে সামিল হবার  অঙ্গীকার করে ।
এই ১৯ টি দল হলো :

* ভারতীয় জাতীয় কংগ্রেস
* ডি এম কে
* আম আদমি পার্টি
* শিবসেনা ( ইউ বি টি)
* সমাজবাদী পার্টি
* কমিউনিষ্ট পার্টি অফ ইন্ডিয়া
* ঝাড়খন্ড মুক্তি মোর্চা
* কেরালা কংগ্রেস ( মানি)
* ভিদুথালাই চিরুথাইগাল কাটচি
* রাষ্ট্রীয় লোক দল
* তৃণমূল কংগ্রেস
* জনতা দল ( ইউনাইটেড)
* এন সি পি
* কমিউনিষ্ট পার্টি অফ ইন্ডিয়া (মার্কসবাদী)
* রাষ্ট্রীয় জনতা দল
* ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ
* নেশনাল কনফারেন্স
* আর এস পি
* এম ডি এম কে



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।