খেলাধূলা

কোটিপতি লিগের জলসায় ফুটবল ব্রাত্য ….


সন্দীপ চক্রবর্তী, চিন্তন নিউজ, ১ এপ্রিল: ”সব খেলার সেরা বাঙালীর, তুমি ফুটবল” এই গানটা যেন পুরানো হতে হতে বিলুপ্ত প্রায় হয়ে উঠেছে। হ্যাঁ, বাঙালীর সেই ফুটবল ই আজ যেন তার কৌলীন্য হারাতে বসেছে গ্ল্যামারাস কোটিপতি লিগ ISL বা ইন্ডিয়ান সুপার লীগ – এর বদান্যতায়।
জাতীয় ফুটবল লিগ ( বর্তমানে যার পোশাকী নাম আই লীগ ) শুরু হয় ১৯৯৬-৯৭ সালে। পরবর্তী ক্ষেত্রে কর্পোরেটের ছোঁয়ায় তা হয়ে দাঁড়িয়েছে আই লিগ। কিন্তু সেই জাতীয় লিগের অস্তত্ব আজ সঙ্কটে ,কারন অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন এবং ইন্ডিয়ান সুপার লীগ এর মেলবন্ধন ।
কোটিপতি লিগের গ্ল্যামারে আই লীগ আজ ফিকে। তার কারন AIFF ISL কে প্রাধান্য দিতে গিয়ে আই লীগ কে আজ ঠেলে দিয়েছে অন্ধকারের দিকে। অথচ, এই আই লীগই এতদিন ধরে ভারতীয় ফুটবলকে সমৃদ্ধ করে রেখেছিল।
তৃণমুল স্তর থেকে তুলে এনে ফুটবলার তৈরী করে, ভারতীয় ফুটবলকে উপহার দিয়েছে এতদিন ধরে এই আই লীগই। সেই বাইচুং ভুটিয়া থেকে আজকের ফুটবলের (ভারতীয়) আইকন পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত, সুনীল ছেত্রী এই আই লিগের-ই আবিস্কার ।
অথচ AFC বা এশিয়ান ফুটবল কনফেডারেশন ফুটবল লিগ কিন্তু এই আই লীগই, ISL নয়।
তবুও আই লীগ- এর অস্তিত্ব আজ চরম সঙ্কটে। সঠিক টিভি সম্প্রচার থেকে শুরু করে, রেফারিং খেলার আয়োজন সব বিভাগেই AIFF আজ মুখ ফিরিয়েছে আই লিগের উপর থেকে। এবার তো এই আই লীগকেই সেকেন্ড ডিভিশন লীগ এ পরিনত করতে চাইছে। AIFF এখন শুধুই ISL বা আম্বানী গ্রুপ এর ক্রীতদাস মাত্র। ISL কে তুলে ধরবার জন্য এখন AIFF যে কোন মুল্য দিতে রাজি। তা সে ফুটবলকেই যদি শেষ করে দিতে হয় তাতেও বিশেষ ক্ষতি নেই। সত্যি টাকায় কি না হয়।।


4 Replies to “কোটিপতি লিগের জলসায় ফুটবল ব্রাত্য ….

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।