রাজ্য

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রয়াত মোহিত ভট্টাচার্য স্মরণে


তুলসী কুমার সিনহা:চিন্তন নিউজ:৫ই এপ্রিল:শুক্রবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য মোহিত ভট্টাচার্য তাঁর সল্টলেকের বাড়িতে কার্ডিয়াক অ্যারেস্ট এর ফলে পরলোকগমন করেন।। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর এবং তিনি তাঁর স্ত্রী, কন্যা এবং পুত্র রেখে গেছেন।
দীর্ঘদিন ধরে তিনি একাধিক রোগে ভুগছিলেন।

তিনি বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ১৯৮৮-১৯৯৬ পর্যন্ত উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করেছিলেন ।

বাংলার গোবরডাঙায় একটি দরিদ্র পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।উচ্চশিক্ষায় তাঁর যাত্রা অনিশ্চিত হলেও তিনি প্রেসিডেন্সি কলেজ এবং তারপরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন। তিনি যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে যান যেখানে স্কুল অফ পাবলিক পলিসি থেকে পিএইচডি পেয়েছিলেন।

জনপ্রশাসন সম্পর্কিত তাঁর বইগুলি অত্যন্ত প্রশংসিত হয়েছিল এবং এই দেশের অসংখ্য আমলা তাদের সিভিল সার্ভিস পরীক্ষায় মোহিত ভট্টাচার্য এর বই পড়ে উপকৃত হয়েছেন। তাঁর শিক্ষার্থীরা তাঁর শ্রেণীকক্ষে পাঠদান খুব সহজেই গ্রহণ করতে পারত। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে তাঁর ছাত্রদের দ্বারা অত্যন্ত স্মরণীয় হয়ে আছেন, যেখানে তিনি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শতবর্ষী অধ্যাপক ছিলেন।

অধ্যাপক ভট্টাচার্যের দক্ষতা কেবল শ্রেণিকক্ষে সীমাবদ্ধ ছিল না। মোহিত বাবু পৌর ফিনান্স কমিশনের চেয়ারম্যান, পশ্চিমবঙ্গ পুলিশ কমিশনের সদস্য, ভারতীয় সামাজিক বিজ্ঞান গবেষণা কাউন্সিলের জাতীয় ফেলো, ইন্ডিয়ান পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ইনস্টিটিউটের সদস্য এবং ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের বিশেষজ্ঞ সদস্য ছিলেন। যদিও তাঁর কাজ ও অবদানের কথা জনসমক্ষে প্রকাশ্যে তাঁর সাফল্য সম্পর্কে বেশি কিছু বলা যায় নি কিন্তু সহকারী শিক্ষাবিদ, আমলা ও রাজনৈতিক নেতৃবৃন্দের নজরে এসেছিলেন এবং প্রশংসিত হয়েছিলেন। বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য প্রায়শই উচ্চশিক্ষা থেকে শুরু করে জন প্রশাসন পর্যন্ত বিভিন্ন বিষয়ে মোহিত বাবুর পরামর্শ নিতেন।

তাঁর সহকর্মীদের মধ্যে খুব কম লোকই জানতেন যে তিনি একজন সংগীত অনুরাগী। যাইহোক, তিনি যখন খুব ঘনিষ্ঠ বন্ধুদের মধ্যে থাকতেন, তিনি তাদের রবীন্দ্রসংগীত গেয়ে তাদের অবাক করতেন।

ছত্তিশগড়ের অ্যামিটি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের অধ্যাপক এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক সুরজিৎ সি মুখোপাধ্যায় মোহিত ভট্টাচার্যের মৃত্যুতে গভীর শোক করেছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।