কলমের খোঁচা

“মন্টে কলি বা কালিমাঞ্জারো”- জার্মানির অভিশপ্ত নুনের পাহাড়


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:১৮/১০/২০২০— জার্মানির হেরিনজেনের এক প্রান্তে ২৪০ একর জমির উপর মানুষ নির্মিত এক নুনের পাহাড় রয়েছে । এর উচ্চতা প্রায় ৫০০ মিটার আর এতে জমে রয়েছে ২০ কোটি টন লবন । অপূর্ব সুন্দর এই পাহাড় ,দূর থেকে দেখলে মনে হয় বরফ স্তম্ভ ,এর ঝলকানি তে বেশীক্ষন তাকিয়ে থাকা যায় না । এই পাহাড় বিশ্ববাসীর কাছে ভীষন প্রিয় অথচ ঐ এলাকার মানুষদের কাছে এ এক অভিশাপ হয়ে দাঁড়িয়েছে ।

মানুষ নির্মিত এই পাহাড়ের নাম মন্টে কলি বা কালিমাঞ্জারো । স্থানীয় বাসিন্দাদের অভিযোগ যে এই পাহাড়ের ধুলোতে ভয়ানক ক্ষতি হচ্ছে সাধারণ মানুষের। জার্মানির এক পটাস উত্তোলক সংস্থা পটাস উত্তোলন এর পর উপজাত দ্রব্য হিসাবে পড়ে থাকে সোডিয়াম ক্লোরাইড । ১৯৭৬ সাল থেকে এই উপজাত সোডিয়াম ক্লোরাইড বা লবন একটু একটু করে জমতে জমতে এই বিশালাকার পর্বতের রূপ নিয়েছে ।

২০০৯ সাল থেকে এই নুনের পাহাড় মানুষের কাছে এক বিশেষ আকর্ষণ এর জায়গা হয়ে উঠেছে । নানারকম অনুষ্ঠান হয় এই পাহাড়ের চূড়ায় । দেশ বিদেশের বহু গানের ব্যান্ড অংশগ্রহণ করেন এই সমস্ত অনুষ্ঠানে । কিন্তু এই পাহাড় ঘুম কেড়ে নিচ্ছে স্থানীয় বাসিন্দাদের । এর বিষাক্ত হাওয়ার ফলে বদলে যেতে শুরু করেছে আবহাওয়া যা মনুষ্য জীবনের কাছে অত্যন্ত ক্ষতিকর ।

বাতাসে নুনের পরিমাণ বেড়ে গিয়ে চাষ আবাদের ক্ষতি হচ্ছে । নদীর মাছ মারা যাচ্ছে প্রতিনিয়ত । কিন্ত কিছুই করা যাচ্ছে না এ পটাস উত্তোলক সংস্থা র বিরুদ্ধে কারণ ওদের কাছে ঐ জায়গায় নুন জমা করার লাইসেন্স রয়েছে ২০৩০ সাল পর্যন্ত । এই সময়কালে ঐ পাহাড়ের জন্য স্থানীয় বাসিন্দা এক প্রবল সমস্যার মুখে পড়বে আর প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হবে প্রবল ভাবে তা আর বলার অপেক্ষা রাখে না ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।