রাজ্য

অস্তিত্বের সংকটে চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদ


জয়ন্ত সাহা: চিন্তন নিউজ:,৮ ই জুন– ৫ বছর পেরিয়ে গেলেও চ্যাংরাবান্ধা  উন্নয়ন পর্ষদ আদতেই কোন কাজে লাগছে না চ্যাংরাবান্ধাবাসীর। ৫ বছর হয়ে গেলেও পর্ষদের স্থায়ী কর্মী নেই।নেই স্থায়ী ইঞ্জিনিয়ার।দেড় বছর ধরে পর্ষদের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারের পদ শূন্য।এই মুহুর্তে পর্ষদের চেয়ারম্যানও নেই।
আসলে জন্মলগ্ন থেকেই পর্ষদ যেন “নেই”-এর রাজত্ব””।

কোচবিহারের জেলা শাসক হাজারটা কাজের সাথে পর্ষদের চেয়ারম্যানের পদও সামলাচ্ছেন।
মুখ্যমন্ত্রী ২০১৭ সালের ১৭ ই আগষ্ট মুখ্যমন্ত্রী চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদের ঘোষনা করেন।
সেই সময়ে বলা হয়েছিল, চ্যাংরাবান্ধা উত্তরবঙ্গের গুরুত্বপূর্ন এলাকা। এখানে রয়েছে আন্তর্জাতিক চেকপোষ্ট,রয়েছে স্থল বানিজ্য কেন্দ্র। এই দুটিকে কেন্দ্র করে ভারত,নেপাল ও বাংলাদেশের প্রচুর মানুষের যাতায়াত করেন।কিন্তু উপযুক্ত পরিকাঠামো গড়ে ওঠে নি।এই উন্নয়ন পর্ষদ সে কাজ করবে।আশায় বুক বেঁধেছিলেন চ্যাংরাবান্ধাবাসী।বাস্তবে গত ৫ বছরে সেই প্রত্যাশা ফিকে হয়েছে অনেকটাই।সাধারন মানুষের সাথে সাথে উন্নয়ন পর্ষদের সদস্যদের মোহভঙ্গ হতে শুরু করেছে। অভিযোগ উঠেছে নামেই চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদ, যতটুকু টাকা বরাদ্দ হয় সেটায় চ্যাংরাবান্ধার পাশাপাশি মেখলিগঞ্জ মহকুমার অন্যত্রও মোট বাজেটের বড় অংশ খরচ হয়। ৫ বছরে আন্তর্জাতিক চেকপোস্ট,স্থল বানিজ্যকেন্দ্রের জন্য এক টাকাও বরাদ্দ করে নি পর্ষদ।

বামফ্রন্ট আমলে গড়ে ওঠা চ্যাংরাবান্ধার আন্তর্জাতিক মানের ট্রাক টার্মিনাস এখন বেহাল। দাবি উঠেছে চাই নতুন টার্মিনাস।সেটা গড়তেও উন্নয়ন পর্ষদ কোন উদ্যোগ নেয় নি।চ্যাংরাবান্ধার জলন্ত সমস্যা রেলগেট।যানযটে রাস্তা আটকে থাকে।বিকল্প রাস্তা গড়ে তোলার আশ্বাস মিথ্যে হয়ে গেছে। এরই মধ্যে পর্ষদের  যেটা চ্যাংরাবান্ধা বিডিও অফিসে ছিল সেটা তুলে নিয়ে যাওয়া হয়েছে মেখলিগঞ্জে।এর পেছনে চ্যারাবান্ধাবাসী শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারির হাত রয়েছে বলে অভিযোগ তুলেছেন।

পর্ষদ গঠনের পর মেখলিগঞ্জের তৃনমুল বিধায়ক অর্ঘরায় প্রধানকে চেয়ারম্যান পদে বসানো হয়েছিল।তিনি নিজে হলদিবাড়ির বাসিন্দা।আর পদে বসেই ৩১ টি স্কিম হলদিবাড়ির জন্য পাশ করিয়ে নিয়ে চ্যাংরাবান্ধার প্রতি বঞ্চনার সূচনা করেন।তখন এখনকার শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারি বিরোধীদলে ছিলেন।তিনি মুখ্যমন্ত্রীকে প্রতিবাদ জানিয়ে চিঠি লিখেছিলেন।সেই পরেশ অধিকারি উন্নয়নের জোয়ারে ভেসে তৃনমুলে যোগ দিতেই অর্ঘ রায় প্রধানকে সরিয়ে পর্ষদের চেয়ারম্যানের কুর্শি দখল করেন। অভিযোগ তিনিও চেয়ারম্যানের চেয়ারে বসে মেখলিগঞ্জ পুর এলাকার জন্য ২৪ টি স্কীম পাশ করিয়ে চ্যাংরাবান্ধাকে বঞ্চিত করেন।চ্যারাবান্ধার জন্য বরাদ্দ হয় মাত্র ৬ টি স্কীম।এরমধ্যে তিনটি রাস্তা ও তিনটি জল নিকাশি নালা।অভিযোগ সেই জল নিকাশি নালার কাজ অর্দ্ধসমাপ্ত।আগামী বর্ষায় ভুগবেন চ্যাংরাবান্ধাবাসী।
বিগত বিধানসভা ভোটের আগে পরেশ অধিকারি চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেও
সেই পদে নতুন কাউকে বসায় নি মুখ্যমন্ত্রী। ফলে জেলাশাসক চেয়ারম্যানের পদ সামলাচ্ছেন। চ্যাংরাবান্ধা থেকে পর্ষদের অফিস মেখলিগঞ্জ মহকুমা অফিসে নিয়ে যাওয়া হয়েছে।চ্যাংরাবান্ধার ঝাঁ চকচকে পর্ষদের অফিস এখন তালাবন্দি হয়ে পড়ে আছে।

চ্যাংরাবান্ধা পঞ্চায়েত সমিতির সভাপতি তথা তৃনমুল নেত্রী নিয়তি সরকারও বলছেন,উন্নয়ন পর্ষদ চ্যাংরাবান্ধার উন্নয়নে কাজে লাগে নি।উন্নয়ন পর্ষদের অফিস চ্যাংরাবান্ধায় ফিরিয়ে আনার দাবি করেন। যদিও উন্নয়ন পর্ষদের অফিস চ্যাংরাবান্ধায় ফিরে আসার কোন সম্ভবনাই নেই। চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদ নিজেই এখন অস্তিত্বের সংকটে ভুগছে।



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।