জেলা

“মানুষের পাশে ও মানুষের সাথে” ময়নাগুড়ি বামপন্থী কর্মী সংগঠন


সঞ্জিত দে ময়নাগুড়ি:চিন্তন নিউজ: ২২ শে মেঃ- “মানুষের পাশে ও মানুষের সাথে” বামপন্থী বিভিন্ন কর্মি সংগঠন লক ডাউনের প্রথম দিন থেকেই রয়েছেন। গোটা রাজ্যে ও দেশে এই ছবি। বিভিন্ন রাজ্যে ও এ রাজ্যের বিভিন্ন জেলায় কাজ হারিয়ে সহায় সম্বলহীন হয়ে পরিযায়ি শ্রমিকরা ঘর মুখো হয়েছেন। কেউ পায়ে হেটে কেউ সাইকেলে আবার অনেকে রেল লাইন ধরে হাঁটছেন। এই হাটায় নারী, পুরুষ শিশু সকলেই আছে।জীবনের এক চরম সংকট নেই সরকার। এরকম সব হারা অনাহার ক্লিষ্ট তৃষ্ণার্ত মানুষের পাশে দাঁড়ালো ডি ওয়াইএফআই এ বি পি টি এ পোষ্টাল কর্মী ইউনিয়। জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকের পদমতি ১ গ্রামপঞ্চায়েতের ভোট পট্টি স্কুলের মোড়ে জল খাদ্যদ্রব্য নিয়ে সকাল থেকে দাড়িয়ে রইলেন পথ চলতি পরিযায়ী শ্রমিকদের সহমর্মিতা জানিয়ে তাদের একটু বিশ্রামের সুযোগ দিতে।

ময়নাগুড়ি ইন্দিরা মোড় থেকে জাতীয় সড়ক সোজা চলে গেছে জলপাইগুড়ি জেলার পদমতি ১ গ্রামের বুক চিড়ে কোচবিহার জেলার মাথাভাঙ্গা মহুকুমা হয়ে চ্যাংরাবান্ধা বাংলাদেশ সীমান্তে। এই সার্ক রাস্তা থেকে আরেকটি রাস্তা বের হয়েগেছে মাথাভাঙ্গা হয়ে কোচবিহার শহর হয়ে আসামে। স্বাভাবিকভাবেই প্রচুর পরিযায়ী শ্রমিক এই সার্ক রাস্তা দিয়ে ঘর মুখো হচ্ছেন প্রতিদিন। যুব নেতা অর্পন পাল এ বি পি টি এ নেতা দীপক পাল পোস্টাল নেতা রতিকান্ত রায় বুধবার সকাল থেকে আরও কিছু কর্মী নিয়ে দাঁড়িয়ে আন্তরিক ভাবে সমাদর করে স্নেহ ভালোবাসা ভরে পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করে ডেকে বসিয়ে জল খাদ্য দ্রব্য দিচ্ছেন।এই নেতৃত্বরা বলেন এই সার্ক রোডে দাঁড়িয়ে শ্রমিকদের সাথে কথা বললে চোখে জল আসে। কত প্রতিকুলতার সাথে লড়াই করে এরা ঘরের দিকে ফিরছেন।

তাই এদের সমবেদনা পথ চলার সাহস শক্তি জোগাতে জল আর কিছু খাবার সাথে প্রয়োজনীয়বকিছু ওষুধ দিচ্ছি। এই পরিযায়ী শ্রমিকদের মধ্যে বিহারের ইটভাটা থেকে কাজ হারানো রুপু থেকে শুরু করে আসামের ধুবড়ির আসিমা বেগম,দিনহাটার কাজল সবাই সবাই হাটা পথে কেউবা ভ্যানে কেউবা সাইকেলে বাড়ি ফিরছেন,চোখে মুখে ক্লান্তি ,পায়ে যন্রনা,তাদের মুখ থেকেই শোনা যায় রাস্তায় কোনো প্রশাসন নেই।।শ্রমিকরা জানালেন তাদের অবর্নননীয় কষ্টের কথা। একদিকে কাজ হারানো জমিয়ে রাখা মুজুরি এ কদিনে শেষ করে খাওয়া শূন্য হাতে এখন ঘরে ফেরা। সামনে অনিশ্চিত ভবিষ্যৎ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।