দেশ রাজ্য

কবে চালু হবে লোকাল ট্রেন?প্রশ্ন নিত্যযাত্রীদের


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:৩১শে অক্টোবর:- অফিস, বেসরকারি সংস্থা,মেট্রো রেল,করোনা কালে প্রায় সবই বন্ধ ছিল — এখন আনলক পর্বে সব আস্তে আস্তে খুলতে শুরু করেছে ব্যতিক্রম শুধু লোকাল ট্রেন। শহরতলীর ট্রেন না চললে মানুষ প্রচন্ডভাবে অসুবিধার সন্মুখীন হচ্ছেন। এই সময়ে সাধারণ চাকুরিজীবী থেকে গরীব নিম্নবিত্ত গৃহপরিচারিকা, হকার সব মানুষের চাহিদা চালু হোক লোকাল ট্রেন।

খবরে প্রকাশ , লোকাল ট্রেন চলাচল করা নিয়ে এইমুহূর্তেই রাজ্যের সাথে আলোচনায় বসতে চায় রেলদফতর— যাতে কালীপুজোর আগে লোকাল ট্রেন চলাচল শুরু করা যায়। দুর্গা পূজার আগেই রাজ্যকে চিঠি দিয়ে লোকাল ট্রেন চলাচল শুরু করার ব্যাপারে আলোচনা করতে চেয়েছিল রেলদফতর। শেষ পর্যন্ত মেট্রোরেল চালু হয় স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যেপাধ্যায় এর সঙ্গে আলোচনা করার পর।

দক্ষিণ পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সঞ্জয় মোহান্তি জানিয়েছেন যে তাঁরা নিজেদের মতো করে লোকাল ট্রেন চলাচল শুরু করার প্রস্তুতি নিচ্ছেন।মেট্রোতে যা ভীড় হয় তার চেয়ে বেশি ভীড় হয় লোকাল ট্রেনে। শহর ও শহরতলীর স্টেশনে ঢোকা বেরোনো র অনেক গেট থাকে — সুতরাং কোভিড প্রোটোকল মেনে যাত্রী নিয়ন্ত্রণ করতে রাজ্য ও রেলের আলোচনা খুবই গুরুত্বপূর্ণ। এর মধ্যে স্টাফ স্পেশালকে নিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে নানারকম অসুবিধার সৃষ্টি হয়েছে। এই পরিস্থিতি এড়াতে রেল ও রাজ্যের আলোচনা যত দ্রুত সম্ভব করা দরকার।

পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা জানিয়েছেন যে বহু জায়গায় স্টেশনে ঢোকা বেরোনোর রাস্তা ঠিকঠাক নেই। এদিকে লোকাল ট্রেন এর ভীড় হয় মারাত্মক সুতরাং এই কোভিড পরিস্থিতিতে সব ধরনের আলোচনা করতে হবে রাজ্য ও রেলের মধ্যে এবং সেটি যত দ্রত সম্ভব আলোচনা সভা করে লোকাল ট্রেন চলাচল শুরু করার প্রস্তুতি নিতে হবে।প্রাক্তন রেল আধিকারিক সুভাষ রঞ্জন ঠাকুর বলেছেন যে কেন্দ্রীয় সরকার বলেছে রাজ্যসরকার চাইলেই লোকাল ট্রেন চলাচল শুরু করবে। যদি কম দূরত্বের ট্রেন চলাচল শুরু করে তবে মাছের বাজারের মতো ভীড় হবে। ভারতীয় রেলের এমন পরিকাঠামো নেই যে দূরত্ব বিধি মানা সম্ভব। তাই কিছু নিয়ম মেনে চলতেই হবে। মাস্ক পড়তেই হবে এবং তা থুতনির কাছে নামিয়ে রাখা চলবে না। কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মচারী,স্বাস্ব্যকর্মী,ব্যাঙ্ক ইত্যাদি জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষদের প্রকৃত পরিচয় পত্র দেখিয়ে ট্রেনে উঠতে হবে।। যদি আলোচনা সফল হয় তবে খবরে প্রকাশ কালীপুজোর আগে লোকাল ট্রেন চলাচল শুরু করবে।
লোকাল ট্রেন চালু কতটা স্বাস্থ্য সম্মত তা সময় বলবে। কিন্তু এই মুহূর্তে রুজিরুটির সন্ধানে নিত্যযাত্রীদের মূল চাহিদা লোকাল ট্রেন চালু হোক। বিভিন্ন রাজনৈতিক দল এই নিয়ে দাবি তুলেছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।