বিদেশ শিক্ষা ও স্বাস্থ্য

প্লাস্টিক খেয়ে মৃত্যু তিমি মাছের


মীরা দাস, চিন্তন নিউজ, ১৬ ডিসেম্বর: সারা বিশ্ব আজ দূষণে জেরবার। স্কটল্যান্ডের সমুদ্র তট থেকে উদ্ধার হলো মৃত তিমি মাছ। পেট থেকে প্রায় ১০০ কেজি প্লাস্টিক উদ্ধার হয়েছে। তার মধ্যে প্লাস্টিক ব্যাগ, কাপ, গ্লাভস, মাছ ধরার জাল ইত্যাদি পাওয়া গেছে।

স্থলের আবর্জনা, বর্জ্য পদার্থ যে সমুদ্রে মিশে যাচ্ছে, এই ঘটনা তারই প্রমাণ। স্থানীয় মানুষ তিমিটিকে সমুদ্র তটে থাকতে দেখে সংবাদ মাধ্যমকে খবর দেয় এবং এই খবর দেখে সমুদ্র বিশেষজ্ঞরা ছুটে আসেন ও কাছ থেকে তিমিটিকে পরীক্ষা করে প্রাণের স্পন্দন না পেয়ে নিশ্চিত হন যে তিমিটি মৃত।

খবর দেওয়া হয় স্কস্টিশ মেরিন এ্যানিমেল স্ট্রান্ডিং স্কিম নামে এক সংস্থাকে। তারাই তিমিটির মৃত্যুর কারন খুঁজতে গিয়ে সন্ধান পান প্লাস্টিক বর্জ্য পদার্থের, যার সন্ধান তিমির পেট থেকে পাওয়া গেছে। তিমির মৃত্যুর কারন, ও ছবি সোশ্যাল মিডিয়াতে এই কমিটির সদস্যরা শেয়ার করেছেন।

সুতরাং সমুদ্রের পাড়ে কি ফেলা হবে সেটা ভাবার সময় এসেছে। সাধারন মানুষের অসচেতনাতে প্লাস্টিক দুষন ভয়াবহ আকার নিয়েছে, তার প্রমান এই স্তন্যপায়ী তিমির মৃত্যু। মানুষ যদি সচেতন না হন, বেপরোয়া মনোভাবের জন্য পৃথিবী ধীরে ধীরে দুষন বৃদ্ধি পাবে, ও প্লাস্টিকের স্তুুপে পরিনত হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।