দেশ

আনলক -৪ পর্যায়ে লঘু হল বিধিনিষেধের বেড়াজাল—–


কাকলি চ্যাটার্জী: চিন্তন নিউজ:৩০শে আগস্ট,২০২০:- আনলক ৪ পর্যায়ে আরও শিথিল হ’তে চলেছে বিধিনিষেধের বেড়াজাল। ৭ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে মেট্রোরেল পরিষেবা, যদিও স্কুল-কলেজ, কোচিং সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ থাকছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত হয়ে ক্লাস এখনো বন্ধ থাকছে, অনলাইনে যেভাবে পাঠদান চলছিল আপাতত সেটাই বহাল থাকবে। সিনেমা হল, সুইমিং পুল, থিয়েটার, বিনোদন পার্ক আগের মতোই বন্ধ থাকছে।

কনটেন্ট জোনগুলোর বাইরে রাজ্যগুলো ইচ্ছেমতো লকডাউন ঘোষণা করতে পারবে না, মেট্রোরেল পরিষেবা ৭ সেপ্টেম্বর থেকে গ্ৰেড পদ্ধতিতে পুনরায় চালু হবে।
আনলক ৪ এর সার্কুলারে কেন্দ্র ঘোষণা করেছে যে এই সময়ে বিধিনিষেধের ধার কমবে এবং আরও কিছু কার্যক্রম আস্তে আস্তে চালু করার চেষ্টা চলবে। খেলাধুলা, বিনোদন, ধর্মীয় ও রাজনৈতিক কর্মকাণ্ড এবং অন্যান্য জমায়েতগুলোর ক্ষেত্রে ১০০ জনের অনুমতি দেওয়া হবে তবে তা ২১ সেপ্টেম্বর থেকে বলে কেন্দ্র জানিয়েছে। তবে কনটেইনমেন্ট জোনগুলোতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কঠোরভাবে লকডাউন অব্যাহত থাকবে। ২১ সেপ্টেম্বর ওপেন থিয়েটারগুলো খোলার অনুমতি দেওয়া হবে। নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা কনটেইনমেন্ট জোনের বাইরে তাদের স্কুলগুলোতে যাওয়ার অনুমতি পাবে তবে তা অবশ্যই তাদের পিতামাতার লিখিত সম্মতির ভিত্তিতে।

ওপেন থিয়েটার বাদ দিয়ে বাকী বিনোদনমূলক স্থানগুলোতে এখনই নিয়ম শিথিল করা সম্ভব হচ্ছেনা। আন্তর্জাতিক বিমানভ্রমণও বন্ধ থাকছে। নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে কেবলমাত্র প্রয়োজনীয় কার্যকলাপের অনুমোদন দেওয়া হবে। কনটেইনমেন্ট জোনগুলোর যাবতীয় তথ্য জেলাশাসকের ওয়েবসাইটে ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে লিপিবদ্ধ থাকবে।

গত সপ্তাহে ভারতে প্রতিদিন গড়ে ৬৯৫৫৮ টি কোভিড কেস পাওয়া গেছে যা মার্কিন যুক্তরাষ্ট্রকেও ছাপিয়ে যায়। শুক্রবার ভারতে ৭৬১৩৯ জন নতুন আক্রান্তের হদিশ পাওয়া গেছে যা এখনো সংখ্যার নিরিখে সর্বাধিক। দেশে মোট আক্রান্ত হয়েছেন ৩৪৫৮১৮৬ জন।

ভারতে নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছে উদ্বেগজনকভাবে। প্রধানমন্ত্রী যতই ব্যাপারটা লঘু করে দেখাতে চান না কেন বাস্তবে পরিসংখ্যান কিন্তু ভিন্ন কথা বলে। এই রোগে মৃত্যুর হার কম বলে রোগটাকে হাল্কা করে দেখা কোনো কাজের কথা নয়। দীর্ঘদিন অর্থনৈতিক ক্ষেত্রে কাজকর্ম বন্ধ থাকায় দেশের অর্থনীতি এক ভয়াবহ সংকটের মুখে। বেকারত্ব দিনদিন বাড়ছে। করোনা মহামারীকে জয় করে আগামী কতদিনে সুস্থ অবস্থায় পুরোনো ছন্দে ফিরতে পারবে দেশ তার ওপর নির্ভর করে আছে আমজনতার দিনগুজরানের প্রতিলিপি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।