দেশ

কেন্দ্রের নতুন কৃষি অর্ডিন্যান্সের বিরোধিতায় পদত্যাগ কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত বাদলের……হরিয়াণার উপমুখ্যমন্ত্রী কি তাঁরই অনুসারী ?



গোপা মুখার্জী : চিন্তন নিউজ:১৯ শে সেপ্টেম্বর:২০২০:- গত বৃহস্পতি বার লোকসভায় কৃষি বিল পাশের ঘন্টা কয়েক আগেই বিলের বিরোধিতা করে পদত্যাগ করলেন আকালি দলের একমাত্র মন্ত্রী হরসিমরত কাউর।নরেন্দ্র মোদীর মন্ত্রী সভায় কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি ।এবং তার পর থেকেই ক্রমশ চাপ বাড়তে থাকে হরিয়ানার উপমুখ্যমন্ত্রী তথা জেজেপি (জননায়ক জনতা দল) প্রধান দুষ্যন্ত সিং চৌটালার ওপর ।

প্রসঙ্গত উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরেই পাঞ্জাব ও হরিয়াণার কৃষকরা কেন্দ্রের নয়া কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করছিলেন ।এই বিক্ষোভের কাছে নতি স্বীকার করেই কেন্দ্রের বিরুদ্ধে গিয়ে তিনটি কৃষি অর্ডিন্যান্সের বিরোধিতা করে আকালি দল। এই মর্মে তারা বিলের বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য দলীয় সাংসদের হুইপ জারি করেন । অকালি দলের প্রধান পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুখবীর সিং বাদল জানিয়েছেন যে এই বিল নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে এনডিএ সরকার দলের সাথে কোনো আলোচনা করেননি। এই বিলকে কৃষক -বিরোধী আখ্যাও দিয়েছে আকালি দল। কৃষকদের লাগাতার আন্দোলনের ফলে আকালি দলের মতোই প্রথম অবস্থায় বিলকে সমর্থন করা জেজেপি নড়েচড়ে বসেছে ।
বিশেষ করে আকালি দলের মন্ত্রী হরসিমরত কাউরের পদত্যাগের পর কংগ্রেস মুখপাত্র রনদীপ সিং সুরজওয়াল টুইট করে জেজেপি প্রধান দুষ্যন্ত সিং চৌটালার পদত্যাগের দাবি জানান ।

এছাড়াও গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিও তে জেজেপি দলের বিধায়ক দেবেন্দর বাবলি কে দুষ্যন্ত সিং চৌটালার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ তুলতে দেখা গেছে ।

এমতাবস্থায় বিজেপির জোটসঙ্গী দুষ্যন্ত সিং চৌটালা অত্যন্ত চাপে রয়েছেন । এখন দেখার তিনিও হরসিমরত কাউরের পথ অনুসরণ করেন কিনা …..I


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।