বিদেশ

“ফিলিস্তিনিদের আলাদা রাষ্ট্র থাকা উচিত”বললেন চীনের রাষ্ট্রপতি শি- জিংপিং।


মিতা দত্ত: চিন্তন নিউজ: ২২শে জুলাই:– ইজরায়েল বাহিনী প্যালেস্টাইনের হিব্রোনে অন্তর্গত করোনা ভাইরাস প্রতিরোধে যে কোয়ারেনটাইন করা হয়েছে, তার ওপর ধ্বংসলীলা চালিয়ে নিজেদের চুড়ান্ত অমানবিকতার পরিচয় দেয়। সন্মিলিত জাতিপুঞ্জ এই ধ্বংসলীলার বিরুদ্ধে বিষোদগার বর্ষণ করে ও তাদের উদ্বেগের কথা প্রকাশ করে। শুধু তাই নয় ইজরায়েল জর্দান উপত্যকা দখল করার হুমকি দিয়ে যা দুই দেশের সম্পর্কে উন্নতির সম্ভাবনা তিরোহিত হয়। এই জর্দান উপত্যকা কৃষিতে উন্নত তাই ইজরায়েলের দৃষ্টি আর্কষিত হয়েছে।

ইউনাইটেড নেশনসের নীতি অনুযায়ী অন্যের এলাকা আত্মসাৎ করা নিষেধ কিন্তু ইজরায়েল বারংবার এই নীতি লঙ্ঘন করে অন্যের এলাকা দখল করেছে।১৯৮০ সালে ইজরায়েল পার্লামেন্টে থেকে আইন জারী করে যাতে বলা হয়, পূর্ব জেরুসালেম ( ইজরায়েলের রাজধানী) আত্মসাৎ করার প্রকম্প চালু করা হয়। একবছরের মধ্যে সিরিয়ার গোলাম হাইট এলাকাটি দখল করেছে।

এর মধ্যে আশার কথা এই যে চীনের রাষ্ট্রপতি পালেস্টাইনের স্বশাসন কর্তৃপক্ষের রাষ্ট্রপতি মহম্মদ আব্বাসের সাথে কথা বলে, আলোচনার মাধ্যমে দুই দেশের সম্পর্ক উন্নত করলে মধ্যপ্রাচ্যের শান্তি বজায় থাকবে।চীনের অবস্থান এ ব্যাপারে স্পষ্ট ও স্বচ্ছ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।