রাজ্য

গনতন্ত্র বাঁচিয়ে রাখতে ” বিকল্প” মঞ্চ


সূপর্ণা রায়: চিন্তন নিউজ: ১৯শে ফেব্রুয়ারি:– সিনেমা থেকে রাজনীতি প্রতিটি বিষয়ে নিজস্ব মতামত রাখেন বামপন্থী পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। দেশের বা রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তিনি অতি স্পষ্ট ভাষায় তাঁর মতামত রাখেন। এই কারনেই তিনি সমস্ত বামপন্থী সমর্থকদের কাছে তিনি অতি পরিচিত নাম। কিন্তু বর্তমানে দেশের বা রাজ্যের যে রাজনৈতিক পরিস্থিতি তাতে স্পস্ট ভাবে মত প্রকাশ করা বেশ বিপজ্জনক হয়ে পড়েছে। পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় জানিয়েছেন যে দেশের বা রাজ্যের নেতা মন্ত্রীরা রীতিমতো তাঁদের বাকস্বাধীনতায় হস্তক্ষেপ করেন। এই কারণে সংবাদ মাধ্যম, শিল্পী, সংস্কৃতি অনেক সময় চাপে পড়ে মেরুদন্ড বাঁকাতে বাধ্য হয়ে পড়েন।। এভাবে দেশ বা রাজ্যের গনতন্ত্র নষ্ট হয়ে পড়ছে। আর এই গনতন্ত্র বাঁচিয়ে রাখতে তাঁরা ” বিকল্প” নামে একটি মঞ্চ তৈরি করেছেন।।

আগামী ২০ তারিখ এই ‘বিকল্প’ কনভেনশন অনুষ্ঠিত হবে ইস্টার্ন মেট্রোপলিটন ক্লাব প্রাঙ্গণে বিকেল ৫ থেকে ৭ টা পর্যন্ত। এই সভার সভাপতি কমলেশ্বর মুখোপাধ্যায় আর সম্পাদক চন্দন মুখোপাধ্যায়।” জনপ্রিয় সংস্কৃতি জনগণের সংস্কৃতি”এই বিষয়ে তাঁরা একটি বিতর্ক সভার আয়োজন করেছেন। তাঁরা জানিয়েছেন যে এই অনুষ্ঠানে সকলেই আস্তে পারেন কারণ প্রবেশ অবাধ।       

কমলেশ্বর মুখোপাধ্যায় জানিয়েছেন যে এমন ভাবনা তাঁর এসেছে বর্তমান পরিস্থিতিতে । সেই সম্পর্কে স্পষ্ট করে বলেছেন ক্ষমতার অলিন্দে না থাকলেই সাংস্কৃতিক কর্মী বা সাংবাদিকদের অচিরেই একঘরে করে দেওয়া হয়। তাঁকে নির্বান্ধব করে তাঁর বিরুদ্ধে মামলা থেকে শুরু করে বিভিন্ন ধরনের কুৎসা রটনা করা হয়।এই আগ্রাসী যুগে স্বাধীন ভাবে বেঁচে থাকা বা স্বাধীন ভাবে কাজ করা একেবারেই অসম্ভব হয়ে পড়েছে। তার ফলে তাঁদের কাজ নিয়ে বীতশ্রদ্ধ হয়ে পড়ছে। তা সে সাংস্কৃতিক জগতের মানুষ হোন বা সাংবাদিক হোন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।