জেলা

বাঁকুড়ায় ছাত্র-যুব ও শ্রমিক সংগঠনগুলি মানুষের দাবীতে।


কিংশুক ভট্টাচার্য:চিন্তন নিউজ:১৮ই আগস্ট:- বাঁকুড়ায় সোমবার ছিলো মনসা পূজা। ঐ পূজোর দিন প্রায় সব গরীব মধ‍্যবিত্ত পরিবারে বহু ধরনের রান্না করে রেখে দেওয়া হয়। পরের দিন আর রান্না হয় না আগের দিনের বাসী খাবার খাওয়া হয়। স্বাভাবিক ভাবেই জলের প্রয়োজন হয় অন‍্যদিনের থেকে বেশী। অথচ গত রবিবার বিকেল থেকে শহরের নয়টি ওয়ার্ড এলাকায় জল সরবরাহ ছিলো বন্ধ।
পূর্বাংশে এক,দুই, নয় নম্বর ওয়ার্ড ও শহরের পশ্চিমাংশের দশ, এগার, বারো, পনেরো সতেরো ও একুশ নম্বর এই নয়টি ওয়ার্ড ছিলো জলশূন‍্য। পুরসভার বক্তব‍্য একটি পাম্পিং স্টেশনের পাম্প খারাপ হওয়াতে এই বিপত্তি। শহরের মানুষের সন্দেহের তীর ভেঙ্গে যাওয়া পুরসভার দিকে। শহরবাসীর মনে প্রশ্ন, এই কয়েকদিন পূর্বেই একশতষোল কোটি টাকা ব‍্যায় করে পাইপ লাইন ও নতুন পাম্প বসানো সত্বেও কেন এতো দ্রুত পাম্প খারাপ হচ্ছে। তবে কি এখানেও কাটমানি? নতুনের বদলে পুরনো পাম্প লাগানো হয়নি তো?
এই সমস‍্যার প্রতিবাদে যুব ফেডারেশনের শহর পশ্চিম এরিয়া কমিটি শহরের প্রাণ কেন্দ্র মাচানতলায় অবস্থান বিক্ষোভ কর্মসূচী পালন করেছে। এই বিক্ষোড অবস্থানে সংগঠনের জেলা সম্পাদকমন্ডলীর সদস‍্য ধর্মেন্দ্র সিং ও গণেশ মালাকার বক্তব‍্য রাখেন। উল্লেখযোগ্য সংখ‍্যায় যুবকর্মী এই কর্মসূচীতে অংশগ্রহন করেন।

বিদ্যুৎ ক্ষেত্রে বেসরকারীকরণ তথা বিদ‍্যুৎ সংশোধন বিল দু’হাজার কুড়ি’র বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন বিদ‍্যুৎ সরবরাহ সংস্থার কর্মচারী ও শ্রমিক সংগঠন ওয়ার্কমেন্স ইউনিয়ন।
করোনা অতিমারি ও লকডাউনের সুযোগকে কাজে লাগিয়ে কয়লা,রেল, প্রতিরক্ষা শিল্প, ব্যাংক, বীমাসহ অন্যান্য রাষ্ট্রায়ত্তো ক্ষেত্রগুলির মতোই বিদ্যুত ক্ষেত্রকেও কর্পোরেটদের হাতে তুলে দিতে মোদী সরকার সতেরো এপ্রিল,দুহাজার কুড়ি এনেছেন বিদ্যুত সংশোধন বিল,দুহাজার কুড়ি। সত্তর বছরে তৈরী হওয়া এই রাষ্ট্রীয় সম্পদের বণ্টনের দায়িত্ব তুলে দেওয়া হবে কর্পোরেটদের হাতে, থাকবে না ভর্তুকির মাধ্যমে গরীব ও প্রান্তিক মানুষের স্বল্প মূল্যে বিদ্যুত পাওয়ার কোন অধিকার। এবার সরবরাহকারী সংস্থাই খুশীমতো স্থির করতে পারবে ইউনিট পিছু বিদ্যুতের দাম। – এর বিরুদ্ধে এবং এই সর্বনাশা বিল প্রত্যাহারের দাবীতে দেশের বিদ্যুতে ক্ষেত্রের শ্রমিক,কর্মচারী ও অফিসারদের সব কটি সংগঠনই আজ ডাক দিয়েছিলেন দেশজুড়ে শক্তিরক্ষা দিবস তথা প্রতিবাদ দিবস পালনের। সেই আহ্বানের সাথে সঙ্গতি রেখেই আজ বাঁকুড়া লালবাজারে পঃবঃ বিদ্যুৎ পর্ষদের মুখ্য কার্যালয়ের গেটে তীব্র বিক্ষোভ দেখালেন পঃবঃ বিদ্যুত পর্ষদ ওয়ার্কসম্যান্স ইউনিয়নের নেতৃত্বে বিদ্যুতে কর্মীরা। ঐ বিক্ষোভ সমাবেশে ইউনিয়নের জেলা সম্পাদক প্রদীপ মন্ডল, অন্যতম নেতা দামোদর কুন্ডু ছাড়াও বক্তব্য রাখেন সিআইটিইউ নেতা প্রতীপ মুখার্জী ও উজ্জ্বল সরকার।

ভারতের ছাত্র ফেডারেশন ও ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের তালডাংরা আঞ্চলিক কমিটির উদ‍্যোগে মঙ্গলবার তালডাংরার সাবড়াকনের কোনারী গ্রামে রক্ত দান শিবিরের আয়োজন করা হয়। উৎসাহের সাথে বহু সংখ‍্যায় ছাত্র যুব অংশের মানুষের অংশগ্রহনে এই কর্মসূচী সফল হয়েছে বলে সংগঠন দুটির পক্ষ থেকে জানানো হয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।