জেলা

দক্ষিণ চব্বিশ পরগনার টুকরো খবর


চিন্তন নিউজ:১৮ই অক্টোবর:-ক্যানিং পূর্ব থেকে বিভাস সাহা জানাচ্ছেন ১৭ অক্টোবর শতবর্ষের আলোকে উদ্ভাসিত হয়ে কমিউনিস্ট আন্দোলন তার লক্ষ্য দিকে এগিয়ে চলল। সোভিয়েতের তাসখন্দে রুশ বিপ্লবের অনুপ্রেরণায় সমাজবদলের লক্ষ্যে যে কমিউনিস্ট পার্টি গঠিত হয়েছিল আজ তার শতবর্ষ পূর্ণ হল। পার্টির শতবর্ষ উদযাপন করা হয় ক্যানিং এর বিভিন্ন শাখায়। ক্যানিংয়ের ঘুটিয়ারি বাঁশড়া শাখায় রক্ত পতাকা উত্তোলন করেন বর্ষিয়ান কমরেড আজাদ মোল্লা ও অন্যান্য কমরেড। এদিন স্থানীয় বামপন্থী কর্মীসমর্থক সকালে পার্টি কার্যালয়ে উপস্থিত হয়ে শহীদ বেদিতে মাল্যদান করে শাহিদের প্রতি শ্রব্ধা জানিয়ে সুদীর্ঘ পার্টির লড়াই আন্দোলনের সাফল্য গুলো ব্যাখ্যা করেন ।

ক্যানিং এর অন্য প্রান্তে পিয়ালী ১ নম্বর শাখায় এদিন শতবর্ষ উদযাপন করা হয়। রক্ত পতাকা উত্তোলন করেন শাখা সম্পাদক সুধাংশু বসু । এই শাখায় ও গভীর শ্রদ্ধার সাথে গর্বের ১০০ বছর পালন করা হয়। এবং বাঁশড়া এরিয়া কমিটির পক্ষ থেকে সকল বামপন্থী আন্দোলনের কর্মী ও সাধারণ মানুষকে অভিনন্দন ও লড়াই ঐক্য স্থাপনের আহ্বান করা হয়।

সাগর থেকে অশোক কুমার দাস জানাচ্ছেন জমুনাখালী পোল সংলগ্ন বসন্ত ভবন সিপিআই(এম) পার্টি অফিসে পার্টির শতবর্ষপূর্তি উদযাপন করা হয়। এদিন বসন্ত ভবনে বামপন্থী কর্মী ও সাধারণ মানুষ একত্রিত হয়ে রক্ত পতাকা উত্তোলন করেন ও প্রদীপ এর মাধ্যমে শ্রমজীবী মানুষের প্রতীক কাস্তে হাতুড়ি প্রতিকৃতি তৈরী করে শ্রদ্ধা নিবেদন করেন । যা আকর্ষণ তৈরি করে । পার্টি নেতৃত্ব সকল অংশগ্রহণকারী কর্মী-সমর্থক ও সাধারণ মানুষকে অভিনন্দন জানিয়ে পার্টির সুদীর্ঘ ইতিহাস সাধারণ মানুষের কাছে তুলে ধরেন ।

সাগর থেকে অশোক কুমার দাস আরো জানাচ্ছেন যে, সারা বাংলা জুড়ে তৃণমূল বিজেপি ছেড়ে লাল পতাকার তলায় হাজির হচ্ছে হাজার হাজার মানুষ । সেই দল বদলের ঢেউ আছড়ে পড়ল সাগর বিধানসভার সাগর ব্লকে । রামকরচর অঞ্চলের ৬১ নম্বর বুথে তৃণমূলের বুথ সহ সভাপতি সেক মোমিন ৬৫ টি পরিবারের সদস্যদের নিয়ে আজ লাল পতাকা হাতে তুলে নিল বসন্ত ভবন পার্টি অফিসের পার্টির শতবর্ষপূর্তি উদযাপনে ।

মহেশতলা থেকে চন্দনা বাগচী জানাচ্ছেন বাটা মহেশতলা এরিয়া কমিটির অন্তর্গত সকল শাখায় আজকে কমিউনিস্ট পার্টির শতবর্ষ পূর্তি উপলক্ষে পতাকা উত্তোলন ও প্রতিষ্ঠাতা নেতৃত্ব দের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।আর ভারতের স্বাধীনতা সংগ্ৰামে কমিউনিস্টদের অবদান নিয়েও আলোচনা হয়।

ডায়মন্ড হারবার থেকে সন্ন্যাসী হালদার জানাচ্ছেন সিপিআইএম ডায়মন্ড হারবার এরিয়া কমিটির সব ক’টি শাখায় রক্ত পতাকা উত্তোলন করে শতবর্ষ উদযাপন করা হয় l পার্টি নেতৃত্ব ও সাধারণ কর্মী সমর্থক জনগণকে নিয়ে শতবর্ষ উদযাপনের জন্য আহ্বান করেন সেই মতো কর্মী-সমর্থকরা স্থানীয় কার্যালয়ে উপস্থিত হয়ে শহীদ বেদীতে মাল্যদান করে শ্রদ্ধা জানিয়ে শতবর্ষ উদযাপন করেন। স্বাধীন ভারতের পরবর্তী লড়াই আন্দোলন ও পরবর্তী ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে আপসহীন লড়াই সংগ্রামের ইতিহাস বক্তব্যের মাধ্যমে পার্টির নেতৃত্ব তুলে ধরেন এবং আগামী দিনে দক্ষিণপন্থী শক্তির বিরুদ্ধে লড়াইয়ে শামিল হওয়ার আহ্বান জানান।

বারুইপুর পশ্চিম দিকে সুচরিতা বসু জানাচ্ছেন জানাচ্ছেন বারুইপুর পশ্চিম বিধান সভায় ২৪ টি এলাকায় কমিউনিস্ট পাটির ১০০ বছর পুর্তি অনুষ্ঠান পতাকা উত্তোলন, মাল‍্যদানের মধ্যে দিয়ে পালন করা হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।