রাজ্য

ভি আর এসের নয়া স্কিম আনছে এস বি আই


কল্পনা গুপ্ত, চিন্তন নিউজ:৭ই সেপ্টেম্বর,২০২০:- – অর্থনীতিতে কিছুটা অক্সিজেন যোগান দিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ভি আর এসের জন্য এক নতুন প্রকল্প ঘোষণা করলো। কর্মীদের অবসর নেওয়ার ক্ষেত্রে এক বিকল্প পথের কথা বলা আছে এতে। যে সমস্ত কর্মীরা উচ্চপদে আসীন, নূন্যতম ২৫ বছর চাকরিতে আছেন, ৫৫ বছর বয়েস এবং যাদের চাকরি বজায় রাখতে কোন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, যারা অন্য কোন জীবিকায় যেতে চান তাদের জন্য ভি আর এসের স্কীম নেওয়া হয়েছে।
পি টি আই সূত্র অনুযায়ী প্রায় ৩০,১৯০ কর্মচারী এই স্কীমের আওতায় আসতে পারলো। এই স্কীমের নাম দেওয়া হয়েছে ‘ সেকেন্ড ইনিংস ট্যাপ ভি আর এস – ২০২০’। ২০২০ সালের ১ লা ডিসেম্বর থেকে পরের ফেব্রুয়ারি পর্যন্ত এই স্কীম চালু থাকবে।

এই ভি আর এস স্কীমে কর্মচারীরা যে সুযোগ সুবিধাগুলি পাবেন তা হলো, যতদিন তাদের চাকরি রয়েছে তারা বেতনের ৫০ শতাংশ পাবেন। এছাড়া গ্র্যাচুয়িটি, পেনশন, প্রভিডেন্ট ফান্ড, মেডিক্যালের সুবিধা তারা পাবেন বলে জানানো হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে। ভি আর এস নেওয়ার দু’বছর পরে পুনরায় ব্যাঙ্কে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

স্টেট ব্যাঙ্কের আধিকারিক ও স্টাফেরা এই স্কীমের জন্য আবেদন করতে পারবেন। যদি ৩০℅ আবেদন করেন তাহলেও প্রায় ২১৭০.৮৫ কোটি টাকা তারা বাঁচাতে সাহায্য করবেন বলে ব্যাঙ্কের আশা। যদিও স্টেট ব্যাঙ্কের কর্মী সংখ্যা ক্রম হ্রাসমান। দেখা গেছে ২০২০ মার্চ মাস পর্যন্ত কর্মচারীর সংখ্যা ২.৫৭ লক্ষ্য থেকে কমে হয়েছে ২.৪৯ লক্ষ্য।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।