জেলা রাজ্য

দীপাবলী ধোঁয়া মুক্ত , আলোর উৎসবে আলোয় সাজুক আমার দেশ, আমার বাংলা


NoToFirecracker

SayNoToPollution

BengalLovesCleanAir

BengalLoveCycle

নিজস্ব সংবাদদাতা: চিন্তন নিউজ:৮ই নভেম্বর:- দীপাবলী ধোঁয়া মুক্ত , আলোর উৎসবে আলোয় সাজুক আমার দেশ, আমার বাংলা দাবীগুলোকে তুলে ধরতে বেঙ্গল ক্যান (Bengal Can ) ও হাওড়া সাইকেল আরোহীর উদ্যোগে সাইকেল উইথ লাইট প্যারেড হয় – ০৭/১১/২০২০ বিকাল ৫টায় হাওড়া রামরাজাতলা থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল হয়ে আবার রামরাজাতলায় । ৪০ জন মত সাইকেল আরোহী হাওড়ার বিভিন্ন প্রান্ত থেকে এই অভিনব রাইডে যোগ দিয়েছে যা হাওড়ায় এই প্রথম বার।

এই রাইডটায় যুক্ত আছে সারা পশ্চিমবঙ্গ জুড়ে ১৪ শহর- কলকাতা, শিলিগুড়ি, মুর্শিদাবাদ, কালিঙপং, আসানসোল , কুচবিহার তারাও একই সময় এই রাইডটা করেছে নিজের নিজের শহরে। বাহন হিসেবে সাইকেল সমাজের নানান পরিবর্তন আনতে পারে ।

লকডাউনের জেরে এতদিন স্বাভাবিক গতিবিধিতে বাধা নিষেধ জারি ছিল। কিন্তু আবার শুরু হচ্ছে স্বাভাবিক জীবন। সামাজিক দূরত্ব নিয়ে প্রশ্ন উঠছে ঠিকই কিন্তু গৃহবন্দি দশায় থাকা আর সম্ভব নয়। তাই দূরত্বের মাপকাঠি বজায় রাখতে এখন মানুষের অন্যতম প্রধান ভরসা সাইকেল।

গণপরিবহন ব্যবস্থা নিয়ে বেশ কিছুটা সমস্যায় এখন মানুষ। আগামী বুধবার থেকে চালু হবে ট্রেন। তাই এখন বাসের ওপর নির্ভরশীল মানুষ কিন্তু অনেকক্ষেত্রেই করোনা সংক্রমণের ভয়ে বাস ছেড়ে ট্যাক্সি বা ক্যাবের পথে হাঁটছেন মানুষ। ট্যাক্সি বা ক্যাব অথবা মোটরবাইক সবেতেই একটি খরচার বিষয় থেকেই যায়। সেই সামর্থ্য অনেকেরই নেই, এরকম পরিস্থিতিতে তো আরোই নেই বললেই চলে। তবে সুস্থ থাকতে সাইকেল ব্যবহারের চেয়ে এখন উপযুক্ত আর কিছু নয় বলেই মনে করছেন বেশিরভাগ মানুষই।

এখন সাইকেল চালানোর সময় বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে-

১) যখনই সাইকেল চড়বেন, তার আগে বসার সিট, হাতল, ব্রেক, বেল সবকিছু স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করুন।

২) বেশি রাস্তা হলে একটানা সাইকেল চালানো অসম্ভব। তাই ব্রেক নিতেই হবে। সাইকেল থেকে নেমে যেখানেই যান না কেন হাতে গ্লাভস, মুখে মাস্ক আবশ্যক এবং ফিরে এসে একবার অন্তত সাইকেলের হাতল মুছে নিতে হবে স্যানিটাইজার দিয়ে।

৩) কাছে একটি ব্যাগ রাখবেন। তাতে জল এবং শুকনো খাবার রেখে দিন।

৪) রাতে সাইকেল চালালে সামনে আলো আর পিছনে রিফ্লেক্টটিভ টেপ অবশ্যই ব্যাবহার করার চেষ্টা করবেন।

৫) যতদিন না আলাদা সাইকেল লেন হচ্ছে, দ্রুতগতির যান চলাচল করে যেসব রাস্তায় সেখানে হেলমেট ব্যাবহার করার চেষ্টা করুন। নিজের সুরক্ষার কাছে ।
ছবি -রাকেশ দাশ


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।