দেশ শিক্ষা ও স্বাস্থ্য

দিল্লিতে আরোগ্যের আখ্যান: করোনা সারিয়ে বাড়ি ফিরলেন বৃদ্ধ


স্বাতী শীল:চিন্তন নিউজ:৮ই এপ্রিল:-করোনার হাত থেকে বেঁচে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ৭৩ বছরের বৃদ্ধ। নিজের অভিজ্ঞতার কথা শুনিয়ে সাংবাদিকদের সামনে প্রতিক্রিয়া, “মনে হচ্ছে যেন নতুন জীবন ফিরে পেলাম”।

সব ধরনের সাবধানতা সত্ত্বেও শুধুমাত্র সচেতনতার অভাবে ক্রমশ বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। বর্তমানে সবথেকে খারাপ অবস্থায় রয়েছে মহারাষ্ট্র আর তারপরেই রাজধানী দিল্লি। কিন্তু এই খারাপ অবস্থার মধ্যেই এক টুকরো আশার আলো দেখালো দিল্লি।

করোনার প্রভাব মুক্ত হলেন ৭৩ বছরের বৃদ্ধ। সুস্থ হয়ে উঠলেন করোনা সংক্রমণ থেকে। হাসপাতাল থেকে বেরিয়ে বললেন ‘নতুন জীবন ফিরে পেলাম’।

দক্ষিণ দিল্লির বাসিন্দা এই বৃদ্ধ আক্রান্ত হয়ে গত ১ এপ্রিল দিল্লির লোক নায়ক জয় প্রকাশ নারায়ন হাসপাতালে ভর্তি হন। শ্বাসকষ্ট উচ্চ রক্তচাপ জনিত সমস্যা আগে থেকেই ছিল।তাই প্রথম দু’দিন ওঁকে আইসিইউতে রাখা হয়। এরপর ধীরে ধীরে তার শারীরিক অবস্থার উন্নতি হলে গত সোমবার পুনরায় তার কোভিড -১৯ টেস্ট করানো হলে রিপোর্ট নেগেটিভ আসে। এরপর মঙ্গলবার তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। এদিন স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র সিং হাসপাতালে সুস্থ বৃদ্ধকে দেখতে আসেন এবং সেরে ওঠার জন্য তাকে অভিনন্দন জানিয়ে আরও ১৪ দিন তাকে হোম কোয়ারান্টিনে থাকতে বলেন।

‘ মনে সব সময় জোর রাখুন। সবসময় ভাববেন আপনি ঠিক সুস্থ হয়ে যাবেন। এই মনের জোরই পারবে একমাত্র এই ভাইরাসের মোকাবিলা করতে’, হাসপাতাল থেকে বেরিয়ে সহ নাগরিকদের সুমন্ত্রনা বৃদ্ধের।

এ প্রসঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল নিশ্চিত করেছেন যে, আপ সরকার করোনা মোবিলায় তৈরি আছে। ইতিমধ্যে দিল্লিতে ৩০০০০ করোনা আক্রান্তের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরো বলেন যে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে টেস্টিং, ট্রেসিং, ট্রিটমেন্ট, টিমওয়ার্ক এবং ট্রাকিং এই পাঁচটি ধাপ এর একটি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই মুহূর্তে দিল্লিতে ৫২৫ জন আক্রান্তের মধ্যে ইতিমধ্যেই ১৯ জন সম্পূর্ণরূপে সুস্থ হয়ে উঠেছেন। এই সংখ্যা নিঃসন্দেহে আশার আলো দেখায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।