কলমের খোঁচা

নিখিলবঙ্গ শিক্ষক সমিতির শতবর্ষ উদযাপন-


মিতা দত্ত: নিজস্ব প্রতিবেদন: চিন্তন নিউজ:৬ই ফেব্রুয়ারি:- নিখিলবঙ্গ শিক্ষক সমিতির শতবর্ষ উদযাপন- সারাক্ষণ ছিল উৎসবের মেজাজ ।অতীতের সাথে বর্তমানের মেলবন্ধন ও ভবিষ্যতে পথ চলার অঙ্গীকারাবদ্ধ হলো নিখিলবঙ্গ শিক্ষক সমিতির পতাকাতলে আসীন মাষ্টারমশাইরা । কলকাতার রাণীরাসমণিরোড হয়ে উঠেছিলো শিক্ষকদের একমাত্র ঠিকানা ।

আচার্য প্রফুল্লচন্দ্র চন্দ্র রায়ের হাত ধরে যাত্রা শুরু। তারপর থেকে কণ্টকাকীর্ণ পথে যাত্রাকে অব্যাহত রেখেছে। প্রাকস্বাধীনতা ও স্বাধীনোত্তর ভারতবর্ষে আচার্যকুল লড়াই আন্দোলনে যেমন পাশে থেকেছে, তেমনি শিক্ষার সুস্থ পরিবেশের স্বার্থে নিরন্তর লড়াই করে গেছে। সেই বহমান স্রোত আজও অব্যাহত।

বর্ষপূর্তির অনুষ্ঠানে বক্তব্য রাখেন নানা সুধীজন।মুখ্য আলোচক।বামফণ্টের চেয়ারম্যান কমরেড বিমান বসু, শিক্ষাবিদপবিত্র সরকার, বিধানসভার মুখ্য সচেতক কমরেড সুজন চক্রবর্ত্তী। সভাপতিত্ব করেন আচার্য সুকুমার পাইন – সমিতির রাজ্য সম্পাদক । ত্রিপুরার সমস্যা নিয়ে বলেন স্বপন বল।ত্রিপুরায় গণতন্ত্রহীনতার কথা শুনে আমরা শিহরিত হলাম ।এছাড়া ভাতৃপ্রতিম সরকারের বক্তারা ছিলেন । আজকের সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন কৃষ্ণপ্রসন্ন ভট্টাচার্য।

শেষ হয়েও হইলো না শেষ ।নতুন করে চলা শুরু হলো ।পতাকা বহিবার শক্তি সঞ্চয় করে ঘরে ফেরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।