জেলা

হাওড়া জেলার খবর—


চিন্তন নিউজ:সরোজ দাস: দুর্বার ছাত্র আন্দোলন পায়ে পায়ে হেঁটে এসেছে অনেকটা পথ। আজ তার প্রতিষ্ঠা দিবস। আজ গোটা হাওড়া জেলা জুড়ে ছোট-বড় একাধিক অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয়েছে দিনটি। মূল অনুষ্ঠানে নয়া জাতীয় শিক্ষা বিরোধী শিক্ষা বিল নিয়ে আলোচনা করেন অধ্যাপিকা মাকসুদা খাতুন। এস এফ আই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য, জেলা সম্পাদিকা সুলতানা খাতুন, সভাপতি সফিজুল আলি প্রমুখ। এছাড়া শহীদ ছাত্র নেতৃত্ব স্বপন কোলে ও অসীম গাঙ্গুলী স্মরণে রক্তদান শিবিরের আয়োজন করা হয়।

কয়েকদিন আগে বালি ঘোষপাড়ার একটি পুকুরে একটি উড ডাক দেখা গেছে। প্রথমে বোঝা না গেলেও এখন পরিষ্কার যে এটিকে বলে ক্যারোলিনা হাঁস, দেখতে অতীব সুন্দর। গাছের গর্তে বাসা বাঁধে বলে এর অন্য নাম উড ডাক।

আমেরিকা যুক্তরাষ্ট্রের অত্যন্ত পরিচিত পাখি এরা গাছের ডাল ধরে দাঁড়িয়ে থাকে, জলের ধারের গাছ বেশী পছন্দ। পুরুষ উড ডাকদের দেখতে মনোরম। এরা শ্যাওলা, পোকামাকড় খায়। সাধারণত বছর ৪-৫ বাঁচলেও বন্দী অবস্থায় ১৫ বছর পর্যন্ত বাঁচতে পারে। জলের তলদেশ থেকে খাবার সংগ্ৰহ করে। এই পাখিটিকে দেখতে এখন ভীড় জমে যায় বালির ঐ পুকুর পাড়ে।

পূর্বের বালি পৌরসভার প্রাক্তন কাউন্সিলর ও বিশিষ্ট শ্রমিক আন্দোলনের নেতা মণীন্দ্র মালাকার প্রয়াত। এক লড়াকু শ্রমিক নেতার প্রয়াণে অপূরণীয় ক্ষতি হল শ্রমিক আন্দোলনের।

সম্পদ মাকাল জানান, ছবি দেখলে রাস্তা না সংস্কার না হওয়া খাল বোঝা দুঃসাধ্য। হীরাপুর গ্ৰাম পঞ্চায়েতের অন্তর্গত গৌরীপুর দক্ষিণপাড়া দীর্ঘদিন ধরেই অবহেলা ও বঞ্চনার শিকার। ভোট যায় ভোট আসে, প্রতিশ্রুতির বন্যা বয়ে যায়! রাস্তা মেরামত আর হয় না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।