রাজ্য

মুর্শিদাবাদ জুড়ে চলছে মাটি মাফিয়াদের দৌরাত্ম্য


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:০৬/০৪/২০২৩:– মাটি মাফিয়াদের দৌরাত্ম্যে নাজেহাল ফারাক্কার বল্লালপু‌র ,জিঘরি, সামসেরগঞ্জ , আকুড়া, লস্করপুর, দোগাছি, সুজনিপাড়া, সুতির বাউরিপুনি প্রভৃতি এলাকার বাসিন্দারা । আগে সারাদিন ধরে গঙ্গার মাটি কেটে নিয়ে যেত এই দুস্কৃতি রা। কিন্তু ঐ এলাকা গঙ্গা ভাঙন প্রবন । এরকম মাটি কাটা হলে এলাকার পর এলাকা গঙ্গাগর্ভে তলিয়ে যাবে সেই আশঙ্কা তে চরম বাধা সৃষ্টি করে এলাকাবাসী ।

গঙ্গার মাটি কাটা বন্ধ হলেও ঐ মাটি মাফিয়া দের নজর পড়েছে চাষের জমির উপর । দিনে দুপুরে জনসমক্ষে প্রশাসন এর সামনে দিয়ে এই দুষ্কৃতি রা চাষের জমি থেকে মাটি কেটে নিয়ে যাচ্ছে । প্রশাসন এর নাকের ডগায় এই দুষ্কৃতি রা ট্রাক্টরের পর ট্রাক্টর মাটি নিয়ে যাচ্ছে তবুও আশ্চর্য জনক ভাবে নির্বাক রাজ্য ভুমি রাজস্ব দপ্তর ।

সুত্রের খবর অনুযায়ী বহুদিন ধরেই চলছে এই মাটি মাফিয়া দের দৌরাত্ম্য । সুতির বাউরিপুড় এলাকা থেকে রীতিমত মাটি কাটার যন্ত্র দিয়ে চাষের জমি থেকে মাটি কেটে ঐ মাটি ঝাড়খন্ড বা শমসেরগঞ্জ এর দোগাছি দিয়ে মাটি পাচার করা হচ্ছে । স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন যে চাষের জমি থেকে মাটি কেটে কেটে জমিকে পুরো পুকুর করে দিয়েছে । মাটি যে তুলছে সেটাও জানাচ্ছে না জমির মালিক কে । বাসিন্দা দের মধ্যে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে দিয়েছে এই বলে যে মাটি কাটায় বাঁধা দিলে প্রানে মেরে ফেলার । স্থানীয় প্রশাসন কে জানিয়ে কোন সুরাহা পান নি এলাকাবাসী রা। সি পি আই এম নেতা আজাদ আলি জানিয়েছেন যে বীরভূমের বালি আর জঙ্গিপুর মহকুমা র মাটি প্রায় একই নিয়মে কেটে নিয়ে যাচ্ছে এই মাফিয়া দল । পুরো মুর্শিদাবাদ জুড়েই এইভাবে মাটি কাটা নিয়ে গুরুতর অভিযোগ উঠেছে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।