রাজ্য

দ্বিগুণের বেশি বাড়িয়ে নেওয়া হলো কলকাতা পুরসভার কাউন্সিলরদের ভাতা


চৈতালী নন্দী, চিন্তন নিউজ, ১ আগস্ট: আজ থেকে বাড়ছে কলকাতার কাউন্সিলরদের ভাতা এবং তা একলাফে দ্বিগুণের বেশি বাড়ানো হয়েছে। যা আগে ছিল ৪০০০ টাকা, এখন তা বেড়ে হলো ১০০০০ টাকা। আর মেয়রের ভাতা, আগে যা ছিল ৫৫০০ টাকা এখন তা বেড়ে দাঁড়াচ্ছে ১১৫০০ টাকা। এই ভাতা বাড়ানোর প্রস্তাব প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের আমলেই করা হয়েছিল। পুরসভার বর্তমান মাসিক অধিবেশনে এই ভাতা বাড়ানোর প্রস্তাব নিজেই তোলেন স্বয়ং বর্তমান মেয়র ফিরহাদ হাকিম। ভাতা বাড়ছে ডেপুটি মেয়র ও চেয়ারপার্সনেরও।

 কলকাতা কর্পোরেশনের ২৬ হাজার ৩৭৫ টি শূণ্য পদের দাবি কার্যত অগ্রাহ্য করে বেকারদের চাকরির আশায় জল ঢেলে এই সব পদগুলো অবলুপ্তির কথা জানান বর্তমান মেয়র ফিরহাদ হাকিম।

সুপ্রিম কোর্টের নির্দেশকে অমান্য করে বলা হয় সমান কাজে সমান বেতনের কোনো পরিকল্পনা তাদের নেই। স্থায়ী কর্মীদের  বকেয়া মহার্ঘ ভাতা, বিধবা ভাতা, বার্ধক্য ভাতা বা প্রতিবন্ধী ভাতা বৃদ্ধির চিন্তা আপাতত তাদের নেই। ১০০ দিনের কাজ বা চুক্তি ভিত্তিক কর্মীরাও আপাতত  বেশী কিছু পাচ্ছেন না।

বাম কাউন্সিলর চয়ন ভট্টাচার্য বলেন বুথ দখল করে ভোট করে, দল ভাঙিয়ে, লোভ দেখিয়ে কাউন্সিলর ভাঙিয়ে, প্রায় ৮০% কাউন্সিলর তৃনমূলের। অতএব এই ভাতা বৃদ্ধিতে প্রকৃতপক্ষে লাভবান হচ্ছে তৃনমুলই। বাম সদস্যরা বার বার অন‍্যান‍্য কর্মীদের বেতন ও মজুরি বৃদ্ধির দাবি করলেও তা কর্নপাত করা হয়নি।

কলকাতা কর্পোরেশনের বহু শূন্য পদ রয়ে গেলেও তা অগ্রাহ‍্য করে শত শত বেকার যুবকদের নিরাশ করে এই ভাতা বাড়ানোর নিন্দা করেছেন বাম কাউন্সিলররা। তাঁরা মনে করেন স‍রকারি কর্মচারীদের বেতন ডিএ না দিয়ে, শিক্ষকদের তাদের বেতন থেকে বঞ্চিত করে বার বার সুযোগ বুঝে নিজদের  ক্ষমতা বলে  নির্লজ্জ ভাবে ভাতা বাড়িয়ে নেওয়াতে সাধারণ মানুষের মনে হচ্ছে নিজেদের রাজনৈতিক অবস্থান বুঝে ভবিষ্যত সুরক্ষিত করার জন‍্যেই কি এই ভাতা বৃদ্ধি? তখন কি রাজ‍্যের অর্থ ভান্ডারে কোন অর্থাভাব থাকে না!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।