জেলা

রবিবারের কলকাতা


চিন্তন নিউজ, গীতা অধিকারী, ২২ নভেম্বর: কেন্দ্রে বিজেপি ও রাজ্যে তৃনমূল সরকারের মানুষ মারার জনবিরোধী নীতির বিরুদ্ধে আগামী ২৬ শে নভেম্বর বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনের ডাকে সারা ভারত বনধের সমর্থনে আজ সিপিআই(এম) টালিগঞ্জ ১ এরিয়া কমিটির ডাকে সুসজ্জিত এক মিছিল সংগঠিত হয়।

দীর্ঘ ২.৩০ ঘন্টা ধরে এই সুসজ্জিত মিছিল ৩ ওয়ার্ডের পথ পরিক্রমা করে। ধর্মঘটের সমর্থনে ১৯ থেকে ৭৪ বছরের মানুষের ২ ঘন্টার বর্ণাঢ্য মিছিলে নেতৃত্ব দেন সিপিআই(এম) কলকাতা জেলার সম্পাদক কমরেড কল্লোল মজুমদার, অরিজিৎ দত্ত, ধ্রুবজ্যোতি চত্রুবর্তী ও অন্যান্য নেতৃবৃন্দ।

গৌতম প্রামাণিক: আজ সমগ্ৰ কলকাতার ৪০টা অঞ্চলে ২৬ নভেম্বর ২০, সাধারণ ধর্মঘট – এর সমর্থনে মিছিল সংগঠিত হয়। উল্লেখযোগ্য বিষয় হলো কলকাতা সহ সারা রাজ্য ও দেশ জুড়ে শ্রমিক, কৃষক, কর্মচারীরা কেন্দ্রীয় সরকারের জনবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে যে ধর্মঘটের ডাক দিয়েছে তার সমর্থনে বাম ও সহযোগী দলগুলো এবং সমস্ত ধর্মনিরপেক্ষ গণসংগঠন গুলো আজ রাস্তায় নেমে আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে সফল করার জন্য সকল স্তরের নাগরিকদের আহ্বান জানাচ্ছে।

এই আহ্বানে ব্যাপকভাবে সারা পড়েছে এলাকায় এলাকায়, জেলায় জেলায়, রাজ্যে রাজ্যে। আগামী তিন দিন আরও জোড়ালো হবে তা এখনই স্পষ্ট। কারন এই জনবিরোধী নীতির বিরুদ্ধে দেখা গেলো সদ্য সমাপ্ত বিহার নির্বাচনের বিহারবাসির রায়।

শৌভিক ব্যানার্জি: আগামী ২৬শে নভেম্বরের সাধারণ ধর্মঘটকে সফল করার আহ্বান জানিয়ে সিপিআইএম জোড়াসাঁকো ২ এরিয়া কমিটির মিছিল হল। উপস্থিত ছিলেন কলকাতা জেলা কমিটির সদস্য কমরেড ইন্দ্রজিৎ ঘোষ, উপস্থিত ছিলেন জোড়াসাঁকো ২ এরিয়া কমিটির সম্পাদক কমরেড প্রশান্ত দে সহ অন্যান্য নেতৃত্ব।

অন্যদিকে আগামী ২৬ শে নভেম্বরের সাধারণ ধর্মঘটকে সফল করার আহ্বান জানিয়ে সিপিআইএম জোড়াসাঁকো ২ এরিয়া কমিটির মিছিল হল।

দেবী দাস: ২৬শে নভেম্বর ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনের ডাকে সারা ভারত বন্ধ আজ পশ্চিম (১) এরিয়া থেকে বেহালা মান্না পাড়া, পাঠক পাড়া, ও পর্ণশ্রী বাজারে সামনে পথসভা হয়। বক্তা যুব সভাপতি প্রীতম সেন।

অচ্যুত চক্রবর্তী: আজ সকালে ৯২ওয়ার্ডের বামপন্থী সংগঠনগুলোর পক্ষ থেকে একটি বর্ণাঢ্য মিছিল অঞ্চল পরিক্রমা করে। মিছিলে অংশগ্রহণ ছিল চোখে পড়ার মত।

সাথী ভট্টাচার্য্য: ২৬ নভেম্বর দেশব্যাপী সাধারণ ধর্মঘটের সমর্থনে আজ কাশীপুর বেলগাছিয়া ১ এরিয়া কমিটি অঞ্চলে সাইকেল-বাইক মিছিল শুরু হলো কাশীপুর ৪বি বাস স্ট্যান্ড থেকে। সাইকেল মিছিলের উদ্বোধন করলেন সিটু কলকাতা জেলা কমিটির সম্পাদক কমরেড দেবাঞ্জন চক্রবর্তী।

২৬ শে নভেম্বর সারা ভারত সাধারণ ধর্মঘটের সমর্থনে ডিওয়াইএফআই এর উদ্যোগে টালিগঞ্জের ১০০ নম্বর ওয়ার্ডের রথতলা বাজারের সামনে সভা। বক্তা সোমনাথ ঝা সহ স্থানীয় যুব নেতৃত্ব।

কাকলি চ্যাটার্জি: সিআইটিইউ সহ কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনগুলির ডাকে এবং গণসংগঠনগুলির আহ্বানে সাত দফা দাবিতে সারা দেশব্যাপী সাধারণ ধর্মঘটের সমর্থনে সিপিআই(এম) জোড়াসাঁকো-৩ এর মিছিল সংগঠিত হল।

অনুপ পাত্র: আজ সিপিআই(এম) বেহালা পূর্ব ১ এরিয়া কমিটির আসন্ন ২৬ শে নভেম্বর ধর্মঘটের সমর্থনে মিছিল হলো। বড়িশা অ্যাথেলেটিক ক্লাব ( শীলপাড়া বাস্কেটবল মাঠ ) থেকে ডায়মন্ড পার্ক।

মুস্তাকিম আহমেদ খান জানান আজ রাজারহাট গোপালপুর অঞ্চলে ধর্তঘটের সমর্থনে সিটুর উদ্যোগে এক সুসজ্জিত বাইক মিছিল এলাকা পরিক্রমা করে। উপস্থিত ছিলেন নেপালদেব ভট্টাচার্য্য, শুভজিৎ দাশগুপ্ত প্রমুখ নেতৃবৃন্দ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।