বিদেশ রাজনৈতিক

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ম‍্যাজিক ফিগার ছোঁয়ার অপেক্ষায় জো বাইডেন।।


চৈতালি নন্দী:- চিন্তন নিউজ:৭ই নভেম্বর:–আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম থেকেই এবার উত্তেজনার পারদ ছিল তুঙ্গে, যা ভেঙে দিয়েছিল আগের সব নির্বাচনের রেকর্ড। ভোটগ্রহণের পর কেটে গেছে পুরো তিনটে দিন। এখনও পর্যন্ত চূড়ান্ত ফলাফল ঘোষণা করা যায়নি। তবে হোয়াইট হাউসে পৌঁছনোর দৌড়ে ডেমোক্র‍্যাট প্রার্থী জো বাইডেন যে এগিয়ে রয়েছেন, তাতে কোনো সন্দেহ নেই। মসনদে বসা শুধুমাত্র সময়ের অপেক্ষা।
সম্ভাব‍্য প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের পর পর সাফল‍্যের খবর যতো আসতে থাকছে, বিদায়ী প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের জনমত অগ্রাহ্য করে পরাজয় মেনে না নেবার বেপরোয়া মনোভাব ততোই প্রকট হচ্ছে। বিশ্বের প্রাচীনতম গণতন্ত্রে যা নজিরবিহীন। রাজনৈতিক কাদা ছোঁড়াছুড়ির এক চুড়ান্ত নজির হয়ে থাকবে এবারের নির্বাচন।
পরাজিত হবার আশঙ্কায় ট্রাম্প ক্রমেই হয়ে উঠছেন বেপরোয়া ও প্রতিহিংসাপরায়ণ। বর্ণবিদ্বেষ উস্কে ভোট টানার চেষ্টা থেকে শুরু করে, গণনার আগেই নিজেকে বিজয়ী বলে ঘোষণা করতেও দ্বিধা করছেন না তিনি। ভোটে কারচুপি ও জালিয়াতির অভিযোগ সহ অবিলম্বে ভোটগণনায় ইতি টানতে চাইছেন তিনি। চলছে ভীতি প্রদর্শন, বিক্ষোভ, অগ্নিসংযোগ, বাড়িঘর ভাঙচুর ।ন‍্যাশনাল গার্ডদের সঙ্গে খন্ডযুদ্ধ। এরসঙ্গেই দিচ্ছেন সুপ্রীম কোর্টে যাবার হুমকি।
যদিও এখনও বিপুল সংখ্যক মেল-ইন-ব‍্যালট গণনা না হলেও ২৬৪ টি আসন নিয়ে জয়ের খুব কাছেই রয়েছেন বাইডেন। চূড়ান্ত ফল ঘোষণা বাকি জর্জিয়া ,পেনসিলভানিয়া, নর্থ ক‍্যারোলিনা ও নেভাডায়। পাওয়া খবরে জানা গেছে ব‍্যাবধান কম হওয়ার কারণে জর্জিয়া তে পুণর্গণনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাইডেন ইতিমধ্যে ই ভেঙে ফেলেছেন প্রাক্তন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বারাক ওবামার রেকর্ড ৫০.৫% ভোট পেয়ে।
একই সঙ্গে চলছে মার্কিন কংগ্রেসের ভোট।সেনেটের উচ্চকক্ষ রিপাবলিকান দের দখলে থাকলেও নিম্নকক্ষে ডেমোক্র্যাট দের প্রাধান্য থাকবে। প্রেসিডেন্সিয়াল ইলেকশনে যে দলই জিতুক সেনেটের অনুমোদন ছাড়া কোনো আইন প্রণয়ন করতে পারবেন না। ফলে শাসন চালাতে অসুবিধার সম্মুখীন হতে হবে নয়া প্রেসিডেন্ট কে।
বাইডেন জানিয়েছেন যতোক্ষণ গণনা শেষ না হচ্ছে ততোক্ষণ তিনি বিশ্রাম নেবেন না। ট্রাম্পের মতো গণনা শেষ হবার আগেই নিজেকে বিজয়ী বলতে নারাজ তিনি।এর সঙ্গেই বিদেশি হস্তক্ষেপের আশঙ্কায় রয়েছেন মার্কিন গোয়েন্দারা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।