দেশ

বন্দে ভারত’ মিশন এ লকডাউনের চতুর্থ দফায় বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে উদ্যোগ


কাকলি চ্যাটার্জি:’চিন্তন নিউজ:২৯শে জুন:-নভেল করোনাভাইরাসের সংক্রমণ এখনও অব্যাহত বিশ্বজুড়ে। এই অবস্থায় জুলাই মাসের প্রথম সপ্তাহে ৩ থেকে শুরু করে ১৫ জুলাইয়ের মধ্যে ‘বন্দে ভারত’ মিশনে লকডাউনের চতুর্থ পর্বে এয়ার ইন্ডিয়া ১১৪ টি, ইন্ডিগো ৪৫৭ টি এবং গো এয়ার ৪১ টি বিমান চালাবে কোভিড১৯ মোকাবিলায় লকডাউনের জন্য বিদেশে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে ভারতে ফিরিয়ে আনতে।

করোনা ভাইরাসের কারণে গত ২৩ মার্চ থেকে আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান পরিষেবা বন্ধ রাখা হয়েছে। ৬ মে ভারত সরকার ‘বন্দে ভারত’ মিশন প্রকল্প গ্ৰহণ করে এবং এয়ার ইন্ডিয়ার মাধ্যমে প্রায় দুই লক্ষ ভারতীয় যাঁরা বিদেশে লকডাউনের জন্য থাকতে বাধ্য হচ্ছিলেন প্রায় দ্বিগুণ ভাড়ার বিনিময়ে দেশের মাটিতে পা রাখেন। বর্তমানে এয়ার ইন্ডিয়া ১৭ টি দেশ— কানাডা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কেনিয়া, শ্রীলঙ্কা, কিরগিজস্তান, ফিলিপাইন, সৌদি আরব, বাংলাদেশ, থাইল্যান্ড, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, মায়ানমার, জাপান, ইউক্রেন ও ভিয়েতনাম থেকে ১১৪ টি উড়ান পরিচালনা করবে। বিমান সংস্থাটি যুক্তরাষ্ট্র থেকে ৩১ টি এবং ইউ কে থেকে ১৯ টি বিমান চালাবে। ইন্ডিগো এবং গো এয়ার এর মত বেসরকারি বিমান সংস্থাও মিশনের চতুর্থ পর্যায়ে বিশেষ ভূমিকা পালন করবে। গতকাল সন্ধ্যায় একটি ট‍্যুইট বার্তায় বেসরকারি বিমান পরিবহন মন্ত্রক জানায়, “বেসরকারি বিমান সংস্থাগুলো ‘বন্দে ভারত ‘মিশনের চতুর্থ ফেজে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। ইন্দিগো কাতার থেকে ২৩৮ টি এবং কুয়েত থেকে ২১৯ টি বিমান পরিচালনা করবে। গো এয়ার সংস্থা কুয়েত থেকে ৪১ টি বিমান চালাবে। প্রয়োজনে বিমানের সংখ্যা বাড়তে পারে।”

এয়ার ইন্ডিয়া তৃতীয় পর্যায়ে ২৭২ টি চার্টার্ড ফ্লাইট পরিচালনা করছে যেটা ১০ জুন থেকে শুরু হয়েছে ৪ জুলাই শেষ হবে। গত মঙ্গলবার বিমান পরিবহন মন্ত্রক বলেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির সঙ্গে এক চুক্তি করতে চলেছে। এই চুক্তিতে প্রতিটি দেশের বিমান সংস্থাগুলিকে আন্তর্জাতিক যাত্রী বিমান চালানোর অনুমতি দেবে। করোনার সঙ্গে লড়াইয়ে প্রায় দুই মাস স্থগিতাদেশের পরে সরকার ২৫ মে থেকে দেশের অভ্যন্তরে যাত্রী বিমান পুনরায় চালু করেছিল তবে বিমান বন্দরের ও বিমান চালনার সময়সীমা এবং সময়সূচী কিছুটা সংকুচিত হয়েছিল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।