জেলা

আজকের হুগলি জেলার সংবাদ__


চিন্তন নিউজ:৩০শে আগস্ট,২০২০:- আবীর মুখোপাধ্যায় :- কারো দু’বার কারোর চারবার কারোর ১৯ বার নাম এসেছে মেধাতালিকায় । এমনই ঘটনা ঘটলো হুগলি উইমেন্স কলেজে । মেধা তালিকা প্রকাশের পর ছাত্রীরা মেধাতালিকা দেখে অবাক! ইতিহাস, ইংরেজি সহ প্রায় প্রতি বিষয়ের মেধাতালিকায় এরকম ত্রুটি লক্ষ্য করা যাচ্ছে। ঘটনার ফলে ছাত্রীদের একাংশ রীতিমতো ক্ষুব্ধ ,তাদের অভিযোগের ফলে ছাত্রীদের দ্বিতীয় বা তৃতীয় কাউন্সিলিং পর্যন্ত অপেক্ষা করতে হবে যাদের ভর্তির সুযোগ হওয়ার কথা প্রথম কাউন্সেলিংয়ে। এই ত্রুটি সম্পর্কে কলেজ কর্তৃপক্ষ থেকে এখনও কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে সূত্র মারফত খবর ফরম ফিলাপ শুরু হয়ে যাওয়ার পর রাজ্য সরকার প্রসেসিং ফি মওকুফ করে এই হঠকারী সিদ্ধান্তের ফলে রাতারাতি সার্ভার থেকে অর্থ সংগ্রহের পোর্টালটি বাদ দিতে হয় , এর ফলে পোর্টালটিতে ফর্ম ফিলাপের সময় কিছু টেকনিক্যাল প্রবলেম দেখা দেয় । প্রথমবারে কনফার্মেশন না আসার ফলে ছাত্রীরা পুনরায় ফর্ম ফিলাপ করে । ফলস্বরূপ একই নাম বারবার আসার মত ঘটনা ঘটেছে বলে অনুমান করা হচ্ছে । এসএফআই হুগলি জেলার নেতৃত্ব ঘটনাটির ওপর কড়া নজর রেখেছে। মেধা তালিকা তে যে সমস্ত নাম বারংবার এসেছে তাদের নাম কেবলমাত্র এক বার রাখার দাবি করেছে । সমস্ত যোগ্য ছাত্রী যাতে কলেজে ভর্তি হতে পারে কোন ছাত্রী যাতে বঞ্চিত না হয় তাঁর দাবি করেছে এসএফআই। তাছাড়া এই করোনা পরিস্থিতিতে এডমিশন ফি মওকুফের দাবিতে জেলাজুড়ে আন্দোলন করছে এসএফআই।

সুপর্না রায় জানাচ্ছেন যে গত সপ্তাহ থেকে শুরু হয়েছে অনবরত বৃষ্টি। সকালের দিকে খানিকক্ষণ রেহাই দিলেও দুপুরের পর থেকেই ঘন কালো মেঘ করে ঝমঝমিয়ে বৃষ্টি। এমতাবস্থায় দক্ষিণবঙ্গের সব জেলা গুলোর সাথে হুগলি জেলাও বন্যার কবলে পড়েছে। হুগলি জেলার দ্বারকেশ্বর নদী ফুলে ফেঁপে উঠছে। নদীতে জলস্তর দিন দিন বাড়ছে এবং এলাকার মানুষ প্লাবনের আতঙ্কে দিন কাটাচ্ছেন। ওই সব এলাকায় যাতে বন্যা পরিস্থিতি তৈরী না হয় তারজন্য হুগলি জেলার জেলাশাসক ড্রোন এর মাধ্যমে এলাকা পরিদর্শন করেন। দ্বারকেশ্বর নদীর জল হুহু করে বাড়ছে ফলে খানাকুলে ইতিমধ্যে বন্যা পরিস্থিতি তৈরী হয়েছে।

সুপর্না রায় আরও জানিয়েছেন যেকরোনা সংক্রমণ এর আবহে একের পর এক সামাজিক অনুষ্ঠান বাতিল হয়েছে। এবার বাতিল হলো হুগলি ইমামবাড়ির ঐতিহাসিক মহরম এর মেলা। এবার বেরোবে না তাজিয়া , হবে না লাঠি খেলা বা অস্ত্র খেলা। হুগলি জেলার সবচেয়ে বড় ও ঐতিহ্যশালী মহরম এর মেলা হয় হুগলি জেলার ইমামবাড়ি তে। বহু দূর দূরান্ত থেকে ধর্মপ্রাণ মুসলমান এবং এলাকার মানুষ এই মহরমের মেলা কে ঘিরে বছরের চারটি দিন মেতে থাকে। করোনা সংক্রমণ এর জেরে এবার সব নিঃঝুম।এত বছরের মধ্যে কোন দিন মহরমের কোন তাজিয়া মিছিল বা মেলা বন্ধ হয়নি। কিন্তু এবার পরিস্থিতি উল্টো তাই যে যার নিজের বাড়িতেই মহরমের সংস্কার পালন করবেন।

ভোলা হাজরা জানিয়েছেন যে, চন্দননগর মধ্য পশ্চিম এরিয়া কমিটির । ওই দেখো পূবাকাশ লালে লাল, নতুন দিগন্তে কমরেড! ভারতের ছাত্র ফেডারেশন ও ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের উদ্যোগে আজ ৩০/৮/২০ তারিখ বিপ্লবী কানাইলাল দত্তর জন্ম দিবস উপলক্ষ্যে এক মহতী রক্তদান শিবির অনুষ্ঠিত হয় চন্দননগর ফটকগোড়া দেবালয়ে! ছাত্র ছাত্রীদের ও যুব অংশের অংশ গ্রহন ছিল, চোখে পরার মতো! বহু নতুন মুখ এই রক্তদান শিবির কে উজ্জ্বল করেছে ! স্বাস্থ্যবিধি মেনে ছাত্র যুবরা এই সাফল্যের কান্ডারী !


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।