জেলা

হুগলি বার্তাঃ –


চিন্তন নিউজ:১০/০১/২০২৪:- স্বাগতা মন্ডলঃ- চুঁচুড়া ব্যাপী প্রতিটি সরকারি অনুদানপ্রাপ্ত স্কুল গুলিতে নতুন শিক্ষাবর্ষে সরকারি নিয়ম মেনে বাৎসরিক ২৪০ টাকা বেতন নেওয়ার অনুরোধ করে এস‌এফ‌আই চুঁচুড়া আঞ্চলিক কমিটির পক্ষ থেকে সকল বিদ্যালয়ে শারীরিক ভাবে এবং পোস্ট মারফৎ চিঠি পাঠানো হয়।

চুঁচুড়া বালিকা বাণী মন্দির স্কুলেও সেই তালিকায় অন্যতম কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেছে ছাত্রী দের থেকে প্রায় ২ হাজার টাকা স্কুল মাইনে নিয়েছে। মাইনের রসিদে দু বার করে এডমিশন ফিস (Admission fees) নেওয়া হয়েছে। (২৪০ টাকার সঙ্গে আরও ৩০০ টাকা) মাইনের রশিদে প্রধান শিক্ষিকার স্বাক্ষর পর্যন্ত নেই। এই ঘটনার বিরোধিতা করে আজ SFI চুঁচুড়া আঞ্চলিক কমিটির পক্ষ থেকে বাণী মন্দির স্কুল এর গেট এ বিক্ষোভ সভা অনুষ্ঠিত হয়। এই কর্মসুচী তে শতাধিক অভিভাবক সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং বর্ধিত স্কুল ফিস আগামী ১৫ দিনের মধ্যে ফেরত দেওয়ার দাবিকে সামনে রেখে ডেপুটেশন কর্মসূচিতে অভিভাবকবৃন্দ স্বাক্ষর করেন।
বিদ্যালয় এর প্রধান শিক্ষিকা উপস্থিত ছিলেন না , ইনচার্জ যিনি ছিলেন তিনি প্রধান শিক্ষিকা এর অনুমতি নেওয়া নেই বলে কোনো ভাবেই এই ডেপুটেশন জমা নেন নি।
পরবর্তীতে ফিস যদি কমানো না হয় তাহলে এই আন্দোলন আরো তীব্র থেকে তীব্রতর হবে।

জয়দেব ঘোষঃ-ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)পুরশুড়া উত্তর এরিয়া কমিটির পশ্চিমপাড়া শাখার প্রবীনা পার্টি সদস্য কমরেড রানু অধিকারী আজ রাত্রি ৩ টা ৭মিনিটে প্রয়াত হন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। কংগ্রেস শাসনে চরম অত্যাচার উপেক্ষা করে প্রয়াত কমরেড মন্মথ অধিকারীর যোগ্য সহধর্মীনীর দায়িত্ব পালন করেন । গোটা পরিবারের সদস্যদের পার্টির সমগ্র কাজে যুক্ত করেন এবং নিজেও পুরশুড়া থানা এলাকার মহিলাদের সংগঠিত করার কাজে যুক্ত ছিলেন। জেলা মহিলা সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। আজ বেলা ১০টার সময় তার পশ্চিম পাড়া র বাড়িতে মরদেহ আনা হবে এবং সেখান পার্টির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হবে ।

নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা সভাপতি কম:মন্মথ নাথ অধিকারী র যোগ্য সহযোদ্ধা সকল কর্মের যোগ্য সাথী সহধর্মিনী, আত্মরক্ষা সমিতির অন্যতম প্রতিষ্টাতা নেত্রী ও মহিলা সমিতির নেতৃত্ব প্রয়াতা কম: রানু অধিকারী কে পার্টি ,মহিলা সমিতি,ছাত্র,যুব ও নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জানানো হলো*।
নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করলেন বর্ষীয়ান নেতৃত্ব কম: গোপাল দাস,কম :অঞ্জলি মাঝি,কম:রবীন্দ্রনাথ কুঁতি,কম:নিলাবজ মন্ডল , জোনাল সম্পাদক কম:শ্যামাপ্রসাদ নাগ ও আরো অনেকে।

প্রদীপ চক্রবর্তীঃ-বাঁশবেড়িয়া উচ্চ বিদ্যালয়, প্রাক্তন ছাত্র সমিতির ২৫ বছর উপলক্ষে অনুষ্ঠান হ’ল, গত ৮ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি ২০২৪।
প্রধান অনুষ্ঠান হচ্ছে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের দ্বারা নির্মিত বিজ্ঞান, কলা, বাণিজ্য বিষয়ে বিভিন্ন মডেল প্রদর্শন ।
রবীন্দ্র ভবনের একতল ও দ্বিতল এবং জগদীশচন্দ্র ভবনের দ্বিতলে প্রায় সত্তর আশিটি মডেল স্থান পেয়েছে। ছেলে মেয়েরা দারুণ ডেমনস্ট্রেশন দিচ্ছে । সে বিজ্ঞানের বিভিন্ন শাখা অথবা ভূগোল ইতিহাস ,তারা চেষ্টা করছে বোঝাতে।
বাংলা বিভাগে যে ছাত্রটি ‘ছন্দ’ বোঝাচ্ছিল বা ভূগোল বিভাগে যে ছাত্রদুটি ভারতের প্রাকৃতিক বৈচিত্র্য স্লাইড দিয়ে বোঝাচ্ছিল, অথবা যে ছাত্রীটি কি করলে ভাল অভ্যাস গড়ে উঠতে পারে তা লুডোর ছক এঁকে বোঝাচ্ছিল, এক কথায় সেসব ছিল অসাধারণ।

প্রাক্তন ছাত্র সমিতির সাথে সহযোগিতা করেছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ব্যাণ্ডেল মগরার সংগঠন। বিজ্ঞান মঞ্চের কর্মীদের উদ্যোগই বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের মধ্যে প্রেরণা কাজ করেছে। সর্বোপরি বাঁশবেড়িয়া অঞ্চলে এই ধরণের প্রদর্শনী আমাদের উদ্দীপ্ত করে। আশা করি আগামী দিনগুলোতে এমন কাজ আরো হবে।

সুদীপ্ত সরকারঃ-শোক সংবাদ:-
জাঙ্গীপাড়া এরিয়া কমিটির অন্তর্গত রাজবলহাট-১ উত্তর শাখার সদস্য কমরেড মোহর আলী কিছুক্ষণ আগে প্রয়াত হয়েছেন। বয়স হয়েছিল ৯০ বৎসর। ১৯৭৬ সালে পার্টির সদস্য পদ লাভ করেন। আগামীকাল তাঁর শেষকৃত্য সন্পন্ন হবে। রাজবলহাট-১ অঞ্চলের পার্টির নেতৃত্ববৃন্দ তাঁর বাড়িতে উপস্থিত আছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।