জেলা

হুগলি জেলার সংবাদ:


চিন্তন নিউজ:১৪ই ডিসেম্বর:- অরিত্র শীল:- ব্যান্ডেল:-গতকাল ৯ ডিসেম্বর বিশিষ্ট আইনজীবী ও লেখক জয়ন্ত নারায়ন চট্টোপাধ্যায় প্রথামাফিক ঘন্টা বাজিয়ে উদ্বোধন করলেন বারোতম হুগলী-চুঁচুড়া বইমেলা। কোভিড পরিস্থিতিতে অধিকাংশ বইমেলাই বন্ধ। গোটা রাজ্যে কয়েকটি মাত্র বইমেলা নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হচ্ছে। তার অন্যতম হুগলী-চুঁচুড়া বইমেলা। চুঁচুড়া মাঠে এই বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। কোভিড পরিস্থিতিতেও প্রায় চল্লিশটিরও বেশি বুক স্টল হয়েছে এই বইমেলায়। বইমেলায় রয়েছে অলোকরঞ্জন দাশগুপ্ত সভাঘর। সেখানে প্রতিদিনই বসছে সাহিত্যের আড্ডা। বইমেলায় রয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায় স্মরণে লিটল ম্যাগাজিনের প্যাভিলিয়ন। প্রথম দিনেই বইমেলাতে উপচে পড়া ভিড় হয়েছে। প্রতিদিনই সন্ধ্যায় রয়েছে বইমেলার সাংস্কৃতিক মঞ্চে বিভিন্ন সাংস্কৃতিক সংস্থার অনুষ্ঠান পরিবেশনা। একইসঙ্গে বইমেলার উদ্বোধনী মঞ্চে প্রকাশিত হলো চুঁচুড়া শহরের সাতচল্লিশ বছর ধরে চলতে থাকা সমকাল ও বিবৃতি পত্রিকার বইমেলা সংখ্যা। প্রসঙ্গত এই সমকাল বিবৃতি পত্রিকার মধ্যে দিয়েই হুগলী-চুঁচুড়া বইমেলার প্রতিষ্ঠা। বইমেলা শুরুর আগের দিন চুঁচুড়া শহরে ‛বইয়ের জন্য হাঁটুন’ এই শিরোনামে একটি বর্ণাঢ্য পদযাত্রায় অনেক বইপ্রেমী ও সংস্কৃতিপ্রেমী মানুষ অংশ নেন। বইমেলা আগামী ২০শে ডিসেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন দুপুর দুটো থেকে রাত নটা পর্যন্ত বইমেলা দরজা খোলা থাকবে। সমস্ত স্বাস্থ্যবিধি মেনে বইমেলার কার্যক্রম চলবে। তাই উৎসাহী বইপ্রেমী মানুষেরা সাবধানতা অবলম্বন করে বইমেলায় এসে ঘুরে যেতে পারেন। একইসঙ্গে উদ্বোধনী মঞ্চ থেকে প্রায় ৫০ জন দুঃস্থ ও মেধাবী ছাত্র ছাত্রীকে মেধা বৃত্তি প্রদান করা হলো। ২০০০ সাল থেকেই এই মেধাবৃত্তি দিয়ে আসা হচ্ছে সাধারণ ও বইপ্রেমী মানুষের অর্থানুকুল্যে।

জয়দেব ঘোষ-পান্ডুয়া:-গতকাল বিকেল চারটায় উদ্ধোধন হলো পান্ডুয়ার দ্বাদশ বইমেলা । পঃবঃবিজ্ঞান মঞ্চ ব্যাণ্ডেল মগড়া বিজ্ঞান কেন্দ্রের চুঁচুড়া বইমেলায় বুকষ্টল এর প্রথম দিন।।

জয়দেব ঘোষ-পান্ডুয়া:-কৃষক মারা কৃষি বিল অবিলম্বে বাতিল করতে হবে
শ্রমিক মারা শ্রম কোড অবিলম্বে বাতিল করতে হবে
কৃষকদের আন্দোলনকে সংহতি জানিয়ে বাইক মিছিল হ’ল পাণ্ডুয়া জুড়ে।

ভোলানাথ মালিক:- খানাকুল:- ১৩ ই ডিসেম্বর সকালে সি পি আই (এম) খানাকুল ১ এরিয়াকমিটির পক্ষথেকে চব্বিশপুর বাজারে (হিউম্যান রাইটস ডে )মানবাধিকার দিবস পালন করে পথসভা সংঘটিত হলো। পথ সভায় সভাপতিত্ব করেন সিপিআই (এম ) খানাকুল ১ এরিয়া কমিটির সদস্য কমরেড বাসুদেব ঘটা । বক্তব্য রাখেন খানাকুল এরিয়া কমিটির সদস্য কমরেড নিরঞ্জন রং, কমরেড বংশীবদন মৈত্র, কমরেড ভোলানাথ মালিক এবং সিপিআই(এম ) হুগলি জেলা কমিটির সদস্য কমরেড অভয় ঘোষ ।পথসভা উপস্থিত ছিলেন অরুণ্ড পঞ্চায়েত এলাকার ও চিংড়া এলাকার গণআন্দোলনের সমস্ত সাথীরা ।বাজারের ক্রেতা-বিক্রেতা পথচলতি মানুষ সকলে উৎসাহিত এটা করা গেছে ।

সোমনাথ ঘোষ–শ্রীরামপুর:-আক্রান্ত মানবাধিকার ও আক্রান্ত সংখ্যালঘু অধিকার এই নিয়ে চন্ডীতলা ১ এরিয়া কমিটির উদ্যোগে ভগবতীপুরে আলোচনা সভায় বলছেন অধ্যাপক সাইদুল হক। সভাপতিত্ব করেন কমরেড স্বপন বটব্যাল ।উপস্থিত ছিলেন কমরেড ভক্তরাম পান কমরেড রঘুনাথ ঘোষ কমরেড আজিম আলি কমরেড সোমনাথ ঘোষ কমরেড অশোক নিয়োগী কমরেড আশীষ চ্যাটার্জী কমরেড ও সঞ্জয় ঘোষসহ অন্যান্য নেতৃত্ব ।

সায়ঙ্ক মন্ডল:- চন্দননগর:-সিপিআই(এম) চন্দননগর মধ্য-পশ্চিম এরিয়া কমিটির উদ্যোগে পার্টি নেতা প্রয়াত কমরেড স্নেহাংশু বিশ্বাস (কানু) ও প্রয়াত কমরেড দেবব্রত অধিকারীর স্মরণ সভা। সভায় বক্তব্য রাখেন পার্টির রাজ্য কমিটির সদস্য কমরেড সুদর্শন রায়চৌধুরী, পার্টির জেলা কমিটির সম্পাদক ও রাজ্য কমিটির সদস্য কমরেড দেবব্রত ঘোষ, পার্টি নেতা কমরেড অমিয় সাহা, কমরেড সুজয় ব্যানার্জী-সহ প্রমুখ কমরেড। এছাড়াও উপস্থিত প্রবীণ পার্টি নেতা কমরেড রেবতী সাহা, জেলা কমিটির সদস্য কমরেড রতন ব্যানার্জী ও কমরেড পিনাকী চক্রবর্তী, এরিয়া কমিটির কমিটির সম্পাদক কমরেড শোভন সেনগুপ্ত-সহ প্রমুখ নেতৃত্ব। সভায় সভাপতিত্ব করেন কমরেড শেখর ভট্টাচার্য।

জয়দেব ঘোষ-পান্ডুয়া:-কৃষি আইন বিরোধিতায় মগড়া চন্দ্রাহাটিতে বক্তব্য রাখছেন‌এবিপিটিএ এর সাধারণ সম্পাদক মোহন দাস পন্ডিত।

সায়ঙ্ক মন্ডল:- ডানকুনি:-ডানকুনি সিপি আই এম এরিয়া কমিটির উদ্দ্যোগে ডানকুনি পৌরসভার মৃগালা হালদার পাড়াতে, বর্তমান রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের তুঘলকি নীতি ও সংখ্যা লঘুদের অধিকার ও মানবাধিকার অধিকার রক্ষার দাবীতে সমাবেশ

প্রধান বক্তাঃ অধ্যাপক সইদুল হক।। সায়ঙ্ক মন্ডল:- তারকেশ্বর:-দিল্লিতে ঐতিহাসিক কৃষক আন্দোলনের সমর্থনে তারকেশ্বরের মোহনবাটী গ্রামে বামেদের মিছিল ।

সিদ্ধার্থ গুহ:- ডানকুনি:-বর্তমান সময়ে রাজ্য ও কেন্দ্রে শাসক দলের ধর্মীয় মেরুকরণের ফলে সমাজের মানুষ গুলো দিধাবিভক্ত,বিশেষ করে সংখ্যা লঘু সম্প্রদায়।
সেই সম্প্রদায়ের মানুষ জন আর না দিধা বিভক্ত না হয়ে, আজ ডানকুনি সিপি আই এম এরিয়া কমিটির উদ্দ্যোগে ডানকুনি পৌরসভার মৃগালা হালদার পাড়াতে সংখ্যা লঘু সম্প্রদায়ের অধিকার ও মানবাধিকার রক্ষার দাবীতে এক সমাবেশের আয়োজন করা হয়ে।।প্রধান বক্তা ছিলেন কমঃ সাংসদ অধ্যাপক সইদুল হক। এছাড়া উপস্থিত ছিলেন ডানকুনি সিপি আই এম এরিয়া কমিটির সম্পাদক কমঃ মানিক সরকার, এছাড়া ডানকুনি ভারতের ছাত্র সংগঠনের সহসম্পাদক সহ অন্যান্য নেতৃত্ব ।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।