কলমের খোঁচা

ভিয়েতনামের সমাজের নারী জাতির উত্থানে ‘হো চি মিন’ এর অবদান


স্বাতী চক্রবর্তী :নিজস্ব প্রতিবেদন: চিন্তন নিউজ:১৯শে মে:– ১৯ মে বিশ্ব বন্দিতো জনগণের নেতা এবং ভিয়েতনাম মুক্তিযুদ্ধের রুপকার কমরেড হো চি মিনের ১৩১ তম জন্মদিন। তাই আজ কিছু নতুন কথা লেখা যাক । হো চি মিন – আলোর দিশারী। ভিয়েতনামের সমাজের নারী জাতির উত্থান ও অবদান প্রসঙ্গে। আমি ভিয়েতনামে থাকার সুবাদে মাঝে মধ্যেই এদেশের মুক্তি যুদ্ধের ইতিহাস জানার চেষ্টা করি ,বিশেষ করে কমরেড হো চি মিন সম্বন্ধে। কিছু বই এর মাধ্যমে এবং কিছু বয়স্ক অভিজ্ঞ মানুষের মাধ্যমে যারা ওই সময়ে মুক্তি যুদ্ধের সঙ্গে জড়িত ছিলেন। এইরকম এক বয়স্ক মানুষের সাথে আমাদের অর্থাৎ আমি ও আমার স্বামীর সাথে হ্যানয়ে আলাপ হয়েছিল। ওনার বয়েস প্রায় ৭৫ এবং নাম মি.হানং ( Mr. Hunong) উনি আমরা ভারতীয় জেনে নিজে এসেই আলাপ করলেন কারণ ওনাদের মুক্তি যুদ্ধের সময় আমাদের দেশ অনেক সাহায্য করেছিল।

যাইহোক আমরা হ্যানয়ের বিখ্যাত হোন কিয়েম লেক ধারে বসে গল্প করতে শুরু করলাম এবং সাথে গ্রিন টি। ওনাকে আমার প্রশ্ন ছিল যে ভিয়েতনামের মহিলাদের এত সম্মান ও অধিকার কেন দেওয়া হয়েছে ,এর সুত্র কি? উনি আমার কথার উত্তরে বললেন যে এর জন্য ওনাদের শ্রদ্ধেয় মহান নেতা কমরেড হো চি মিনের এর সবচেয়ে বড় অবদান। হো চি মিন সব সময়েই বলতেন একজন পুরুষের সব কাজের পিছনে নারীদের অবদান সবচেয়ে বেশি। কোনও কাজই নারী শক্তিই অংশগ্রহণ ছাড়া সম্পূর্ণ হয় না । তাই কোনও দেশকে গড়ার জন্য ও এগিয়ে নেওয়ার জন্য নারী জাতির অবদান অনস্বীকার্য ।

এই প্রসঙ্গে উনি কমরেড হো এর এক সুন্দর উক্তির উদাহরণ দিয়েছিলেন ” এক জন সন্তান জন্মের পরে মাত্র কয়েক মাস তার মায়ের কোলে থাকেন আর বাকী জীবনটা তিনি তার মায়ের হৃদয়ে থাকেন। একজন মা তার সন্তান কে অঙ্কুর থেকে এক পূর্ণাঙ্গ মানুষের জন্ম দেয় কাজেই সেই মায়েদের তথা মেয়েদের ছাড়া কোনও কাজই সম্পূর্ণ হয় না।”

তাই তিনি দেশের নারীদের মুক্তিযুদ্ধের লড়াই এ অংশগ্রহণ করার আহবান দিয়েছিলেন ,যার ইতিহাস আজও বিশ্বের দরবারে সমাদৃত।

আজ ভিয়েতনামের মুক্তিযুদ্ধের অবিসংবাদী নেতা কমরেড হো চি মিনের ১৩১তম জন্মবার্ষিকী। মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ভিয়েতনামের জনগণের দীর্ঘ বীরত্বপূর্ণ লড়াইয়ের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। মানবমুক্তির লড়াইয়ে যা হয়ে রয়েছে চিরস্মরণীয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।