জেলা

মালদা সত্যপ্রিয় ভবনে ‘শিক্ষা ও সাহিত্য’ পত্রিকার শতবর্ষের শুভ সূচনা


অরুণ প্রসাদ: চিন্তন নিউজ:৩০শে সেপ্টেম্বর:-‘শিক্ষা ও সাহিত্য’ পত্রিকা নিখিল বঙ্গ শিক্ষক সমিতির কেন্দ্রীয় স্তরে গত ২২/০৯/২০২০ তারিখে শতবর্ষের শুভ সূচনা হয়।
মালদহ নিখিল বঙ্গ শিক্ষক সমিতির জেলা কমিটির উদ্যোগে আজ (৩০/০৯/২০) বুধবার বিকাল ৪ঘটিকায় জেলা কার্য্যালয় সত্যপ্রিয় ভবনে ‘শিক্ষা ও সাহিত্য’ পত্রিকার শতবর্ষের শুভ সূচনার অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্টিত হয়। সভায় সভাপতিত্ব করেন সমিতির জেলা সভাপতি মনোরঞ্জন দাস। জেলা সম্পাদক অরুণ কুমার প্রসাদ বলেন যে সমিতির প্রায় জন্ম লগ্ন থেকে শিক্ষা ও সাহিত্য প্রকাশিত হয়ে আসছে,যা আমাদের গর্বের বিষয়।উন্নত মানের সাহিত্য চর্চারও ধারক বাহক ‘শিক্ষা ও সাহিত্য’। পরাধীন ও স্বাধীনোত্তর দেশে সামাজিক ও রাজনৈতিক চর্চাও বিশ্লেষনে ‘শিক্ষা ও সাহিত্য’ অবদান অতুলনীয়।

আজকের সভার মূল আলোচ্য বিষয় ছিল “শিক্ষা আন্দোলনে শিক্ষা ও সাহিত্য’র ভূমিকা”। সমিতির বর্তমান সহ সভাপতি ও বিশিষ্ট শিক্ষাবিদ মাননীয় শঙ্কর সেনগুপ্ত ছিলেন আজকের আলোচনা সভার প্রধান বক্তা। তিনি’শিক্ষা ও সাহিত্য’র ধারাবাহিক ইতিহাস ও শিক্ষা আন্দোলনে তার ভূমিকার কথা তুলে ধরেন। পরাধীন দেশে ঔপনিবেশিক শিক্ষার ত্রুটি তুলে ধরে সাধারণের শিক্ষা ব্যবস্থার জন্য ‘শিক্ষা ও সাহিত্য’র গুরুত্বপূর্ণ অবদানের কথা বলেন। আবার স্বাধীনোত্তর কালে সাধারণের শিক্ষা বিস্তারে শিক্ষা ও সাহিত্যে’র ভূমিকা তুলে ধরেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।