রাজ্য

সঞ্জয়​ উবাচ*


রঘুনাথ ভট্টাচার্য:চিন্তন নিউজ:১৭ই জানুয়ারি:–প্রবাসী ভারতীয়দের অভিজ্ঞতা শোনা যায়, বিদেশে ভারতীয় সভ‍্যতা যথেষ্ট সম্মান আদায় করেছে। এবং,তাঁর জন‍্য কোনও রকম মিথ‍্যার আশ্রয় নিতে হয়নি। শুধুমাত্র তাই নয় । মিথ‍্যা প্রচারে সভ‍্য বিদেশকে মোহিত করার প্রয়াস , এমনকি দেশের মানুষ কে আচ্ছন্ন  করে রাখার চেষ্টা,

একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে দেশ-বিদেশের জনগণের প্রতি
চরম অপমান জনক। দুঃখের বিষয় হচ্ছে, আমাদের শাসক কুলের কেউ কেউ এই অদ্ভুত আচরন করে ফেলছেন কেন,
সেটা বোধগম‍্য নয়। গত ১৪/০১ বিড়লা মিউজিয়ামের (বিআই টি এম) প্রযুক্তি মেলায় যোগ দিতে গিয়ে, মাননীয় রাজ‍্যপাল এমনই এক ‘ অসঙ্গত’ উক্তি করেন।এটা ধরে নিতে অসুবিধা নেই,যে দায়িত্বশীল পদাধিকারীর এহেন উক্তি সংবাদ মাধ্যমের কল‍্যাণে অচিরেই সারা পৃথিবীর সচেতন মানুষের কাছে পৌঁছে যাবে।

ভাষণে তিনি এক সময় বলেন বলে সংবাদে জানা যায় যে,বিজ্ঞান সম্পর্কে আমার জ্ঞান রয়েছে।’ ‘ অর্জুনের তীরে পরমাণু অস্ত্র ছিল’ । আরও বলেন, ‘ বিশ শতাব্দী নয়, রামায়নে ছিল উড়ন্ত যানের ব‍্যবহার।’ দাবি তাঁর,’ সঞ্জয় মহাভারতে সব কিছুই বলেছে।’

উল্লেখযোগ্য যে,  এ ধরণের  বিস্ময়কর উক্তির ঘটনা​ এই
প্রথম নয়। শাসক দলের শীর্ষনেতৃত্ব এই সব জনমোহিনী তথ‍্য এর পূর্বেও লোকসমক্ষে নিক্ষেপ করেছেন , সেকথা পাঠকমাত্রই স্বীকার করবেন।সেই গণেশের প্লাস্টিক সার্জারি দিয়ে শুরু। তার পরে অনেক নেতাই সে পথ অনুসরণ করে নানা অলীক তথ‍্য পরিবেশন করেন। খবরে জানা গেল কলকাতায়​ এই অভিসার এই প্রথম।

বিশিষ্ট বিজ্ঞানী বিকাশ সিংহ এই ব‍্যাপারে মন্তব‍্য করতে গিয়ে নাকি বলেন যে , বক্তার হয়ত ‘ মানসিক বিকৃতি ‘ ঘটেছে। আজ অর্জুনের তীরে পরমাণু অস্ত্রের দাবি করা হচ্ছে, কাল হয়ত সুদর্শন চক্রে হাইড্রোজেন বোমা থাকার তথ‍্য প্রকাশিত হবে। শ্রী সিংহ আরও বলেন যে , একজন কারুর ভুলটা ধরিয়ে দেওয়া উচিত ছিল।

পশ্চিমবঙ্গে বিজ্ঞান মঞ্চ এই অনৃত ভাষণের নিন্দা করে জানিয়েছে, রাজ‍্যের প্রশাসনিক প্রধানের ছাত্র- ছাত্রীদের উপস্থিতিতে এ ধরণের  অবৈজ্ঞানিক উক্তি করা কখনোই অভিপ্রেত নয়।মঞ্চ স্পষ্ট করেছেন যে, এটা লক্ষ‍্যনীয় যে বেশ কিছুদিন ধরে পরিকল্পিত ভাবে পৌরাণিক রচনাকে ‘ইতিহাস’বলে ,কল্পকথাকেপ্রতিষ্ঠা করার উদ‍্যোগ নেওয়া হয়েছে।কল্পকথাকে বিজ্ঞান বলে চালিয়ে দিয়ে বাহবা নেওয়ার প্রচেষ্টা অব্যাহত।

এই সব ‘ অসঙ্গত ‘ উক্তি  স্বভাবতই বক্তার শিক্ষাগত যোগ‍্যতা নিয়ে প্রশ্ন তোলে না শুধু, তীব্র সমালোচনা ও নিন্দার যোগ‍্য। এই কথা শোনা গেল বিজ্ঞানী শ্রী সিংহ-য়ের
কথায়, যখন তিনি বলেন বল প্রকাশ যে, ‘ সবই আমরা জানতাম, এখন কিছুই হচ্ছে না! তাহলে সেই পূরানো নিয়ে বসে থাকুন। ‘

সমাজ-মাধ‍্যমে ভেসে বেড়াচ্ছে প্রশ্ন -‘এই অসঙ্গত উক্তি ছড়িয়ে দেওয়ার নির্দিষ্ট মতলব  আছে। এমনি করে পরবর্তী জেনারেশনের মনে অলৌকিকের প্রতি একটা মোহময় আবেশ প্রোথিত করে দেওয়া ও সেই নেশাগ্রস্ত মনের নিয়ন্ত্রন অতি সহজেই আয়ত্ব করা।কিন্তু, মানব সভ‍্যতার অগ্রগতির ইতিহাস একেবারেই বিপরীত কথা বলবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।